ইনজুরি সমস্যায় টাইগাররা

0

সিটিনিউজবিডি : ভারতের বিপক্ষে আসন্ন সিরিজ যতোই ঘনিয়ে আসছে, বাংলাদেশের ক্রিকেটারদের ইনজুরি সমস্যা ততোই মাথা চাড়া দিয়ে উঠছে। বাঁ হাতের আঙ্গুলের ইনজুরির কারণে ছিটকেই পড়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তার পরিবর্তে টেস্ট স্কোয়াডে জায়গা করে নিয়েছেন নাসির হোসেন।

ওয়ানডে সিরিজে মাহমুদুল্লাহ’র খেলার কোনো সম্ভাবনা নেই। ইনজুরি সমস্যায় রয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমও। এই দুই দু’জনের সঙ্গে তামিম ইকবালের হাঁটুতেও রয়েছে ব্যথা। পাকিস্তানের বিপক্ষে সিরিজের পর গোড়ালিতে ব্যথা অনুভব করছিলেন সাকিব আল হাসানও। দলে ফেরার আগে চোটে পড়েছিলেন রুবেল হোসেন।

আর তাই ভারতের বিপক্ষে ইনজুরি ও অধিক তাপমাত্রা একমাত্র টেস্টে ভালো ফল নিয়ে অনেকে শংকা প্রকাশ করছেন। মাশরাফি বড় ধরণের দুর্ঘটনা থেকে বাঁচলেও তাকে নিয়ে এখনও সংশয় কাটছে না। ওয়ানডে অধিনায়কের হাত এখনও ফোলা রয়েছে।

হাতে ব্যথা না কমলে আগামীকাল বা পরশু তার স্ক্যান করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তবে বিসিবির মেডিকেল টিমের সদস্যরা মাশরাফিকে নিয়ে মোটেও চিন্তা করছেন না। তবে মাশরাফিকে নিয়ে চিন্তায় রয়েছেন জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বৃহস্পতিবার মাশরাফির ইনজুরির পর দলের ফিজিও বায়েজিদ ইসলাম খান বলেন, ‘মাশরাফিকে নিয়ে সংশয় নেই।’ তবে হাথুরুসিংহে একরকম শংকা প্রকাশ করেন। তিনি বলেন, ‘চোট বেশি গুরুতর না, কিন্তু হাতের তালু নিয়ে আমরা একটু চিন্তিত।’

দুই হাতের তালুতে ইনজুরির কারণে কয়েকদিন অনুশীলন করতে পারবেন না মাশরাফি। তবে শনিবার জিম করতে পারেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। বিশেষ করে বিশ্বকাপের টানা দুটি সেঞ্চুরির পর ভারতীয় মিডিয়া মাহমুদুল্লাহকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। কিন্তু আঙুলে চোট পাওয়ায় তিনি ভারতের বিপক্ষে খেলতে পারবেন না।

বিশ্বকাপের আগে হাঁটুতে অস্ত্রোপচার করা তামিমের ব্যথা বেড়েছিল পাকিস্তানের বিপক্ষে সিরিজের পর। সে ব্যথা এখনও রয়েছে তার। মালেশিয়ায় বিশ্রাম কাটানোর সময় হাঁটুতে এমআরআই করান তামিম। ওই রিপোর্টে তার হাঁটুতে ছোট্ট একটা টিউমার ধরা পড়েছে। তবে ভারতের সিরিজে তা কোনো প্রভাব পড়বে না।

মুশফিকের ডানহাতের আঙুলে এখনও ব্যথা রয়েছে। একমাত্র টেস্ট ম্যাচে তিনি কিপিং করতে পারবেন না। এজন্য গত কয়েকদিন ধরে তিনি শুধু ব্যাটিং অনুশীলন করছেন। আগামীকাল থেকে ফিল্ডিং প্র্যাকটিস শুরু করবেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। ইনজুরি থেকে ফেরা রুবেল হোসেন টানা কত ওভার বোলিং করতে পারেন, এটা নিয়েও থাকছে চিন্তা।

খেলোয়াড়দের ইনজুরি নিয়ে শুক্রবার বিকেলে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘মাশরাফির হাত এখনও ফোলা রয়েছে। ফোলা কমার পরও যদি ব্যথা থাকে ,তাহলে তাকে স্ক্যান করাতে হবে মাহমুদুল্লাহকে তিন সপ্তাহের বিশ্রাম দেওয়া হয়েছে। মুশফিকের আঙুলে এখনও ব্যথা রয়েছে। তবে সে ব্যথা সম্পর্কে কোনো অভিযোগ করছে না। ফিল্ডিং অনুশীলন শুরু হলে বোঝা যাবে মুশফিকের ব্যথার ধরণটা।’

অতিরিক্ত গরম ও খেলোয়াড়রা ইনজুরিতে পড়ার কারণে টেস্টে ভালো ফল নিয়ে শংকা প্রকাশ করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা। এ বিষয়ে তিনি বলেন, ‘দলের অনেকেই ছোট খাটো ইনজুরি বা ব্যথা নিয়ে আছেন। আমাদের দেশে এখন অতিরিক্ত গরমও পড়ছে। এই কন্ডিশনে খেলে অভ্যস্ত না। খেলোয়াড়দের ফিটনেসের অভাব ও অতিরিক্ত তাপমাত্রা টেস্টের আগে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.