ব্রিটেনের ফকির-মিসকিন রাত কাটায় রাস্তায়-ফুটপাতে

0

সিটি নিউজ ডেস্ক :  ২৪ হাজারেরও বেশি ফকির-মিসকিন রাত কাটায় ব্রিটেনে রাস্তায়-ফুটপাতে। ঘরহীন অসহায় এ মানুষগুলোকে রাস্তা ছাড়াও ট্রেন ও বাসের মতো গণপরিবহনেও ঘুমাতে দেখা যায়। বিশ্বের অন্যতম উন্নত দেশটিতে ঘরহীন সুবিধাবঞ্চিত মানুষের এ করুণচিত্র তুলে ধরেছে বেসরকারি দাতব্য সংস্থা ক্রাইসিস।

বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে হ্যারিয়ট-ওয়াট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রস্তুত রিপোর্টটি। প্রতি বছরই আশঙ্কাজনক হারে বাড়ছে দেশটিতে ঘরহীন মানুষের সংখ্যা। রিপোর্ট অনুযায়ী গত ৮ বছরে এই সংখ্যা বেড়েছে ১২০ শতাংশ বা ৫ গুণ। সরকারি হিসাবে এই সংখ্যা সবসময় কম দেখানো হয়। খবর দ্য গার্ডিয়ানের।

রাস্তা, তাঁবু, ট্রেন বা বাসে ঘুমিয়ে কাটায় ব্রিটেনজুড়ে এমন মোট ২৪ হাজার ৩০০ মানুষকে পাওয়া গেছে, দাতব্য সংস্থা ক্রাইসিসের রিপোর্টে। তবে সরকারি হিসাবে এ ধরনের মানুষের সংখ্যা মাত্র চার হাজার ৭৫১ জন।

রিপোর্টে বলা হয়েছে, ঘরহীন মানুষগুলো খাদ্য, বস্ত্র ও বাসস্থানসহ সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এভাবেই রাস্তাগুলোতে ঘুমিয়ে থাকতে দেখা যাবে তাদের আগামী ক্রিসমাস দিনে। ব্রিটেনের ইংল্যান্ডেই সবচেয়ে বেশি এদের সংখ্যা । ২০১০ সাল থেকে রাজ্যটিতে এই সংখ্যা বেড়েছে ১২০ শতাংশ।

অন্যদিকে মাত্র ৫ শতাংশ স্কটল্যান্ডে বেড়েছে। এই সময়ে ওয়েলস রাজ্যটিতে এদের সংখ্যা ৭৫ শতাংশ বেড়েছে। ক্রাইসিসের প্রধান নির্বাহী জন স্পার্কস বলেন, ক্রিসমাস আমাদের সবচেয়ে আনন্দের একটি উৎসব। কিন্তু এ দিনেও হাজার হাজার মানুষকে রাস্তার পাশে, তাঁবুতে এবং গণপরিবহনে অসহায়ভাবে ঘুরে বেড়াতে দেখা যাবে। এদিন বেশির ভাগ মানুষ পরিবার নিয়ে ভালো ভালো খাবার খাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.