রোহিঙ্গা পরিস্থিতি স্বচক্ষে দেখলেন ট্রাম্প উপদেষ্টা লিসা কার্টিস

0

শহিদুল ইসলাম উখিয়া, ককসবাজারঃঃ  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।সাথে রয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বাণিকার্ট।

আজ শনিবার (৩ মার্চ ) সকাল ৮টার দিকে তিনি গাড়িযোগে টেকনাফের শামলাপুর অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এসময় রোহিঙ্গাদের স্বাস্হ্য সেবা কার্যত্রুম পরিদর্শন করেন। বেশ কয়েকজন রোহিঙ্গাদের সাথে কথাও বলেন।

পরে উখিয়ার বালুখালী ক্যাম্পে এনজিও সংস্হার পরিচালনাকারী একটি শিশু বান্ধব কেন্দ্র পরিদর্শন করেন। শিশুবান্ধব কেন্দ্রে রোহিঙ্গা শিশুদের সাথেও কথা বলেন লিসা কার্টিস। সেখানে রোহিঙ্গাদের সহায়তায় কর্মকর্ত বিভিন্ন অন্তর্জাতিক দাতা সংস্হার কর্মকর্তাদের, সঙ্গে বৈঠক করেন।
এরপর সকাল ১০টার দিকে টেকনাফের কেরুনতলী প্রত্যাবাসনের জন্য তৈরি ট্রানজিট ঘাট পরিদর্শন করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস

সেখান থেকে গাড়িযোগে তিনি বেলা ১২টার দিকে উখিয়ার টিভি কেন্দ্র সংলগ্ন ইউএনএইচসিআরের পরিচালনাধীন ট্রানজিট ক্যাম্পে যান। সেখানে তিনি রোহিঙ্গাদের দেয়া স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর তিনি উখিয়ার বালুখালী ক্যাম্প পরিদর্শনে যান।
এসময় তার সাথে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বাণিকার্ট। ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস তিন দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছেছেন।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.