হালদায় আর একটি ডলফিনও যেন হত্যা করা না হয়ঃ হাইকোর্ট

0

সিটি নিউজ ডেস্কঃ হালদায় ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, হালদায় আর একটি ডলফিনও যেন হত্যা করা না হয়। এ বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে আদালতকে জানানোর জন্য বলা হয়েছে।

রিটকারী আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন বলেন, শুনানিতে আদালত বলেছেন আরেকটি ডলফিনও যেন হত্যা করা না হয়।

আজ মঙ্গলবার (১২ মে ) চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চেয়ে অনলাইনে করা রিট আবেদনের ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন বেঞ্চ এই আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সমরেন্দ্র নাথ বিশ্বাস।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চেয়ে সোমবার (১১ মে) হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের বেঞ্চে ই-মেইলের মাধ্যমে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। দেশের ভার্চুয়াল কোর্ট পদ্ধতিতে এটিই প্রথম রিট আবেদন।

আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, ডলফিন হত্যা বন্ধে কোনো ধরনের রুল জারি করেনি আদালত। তবে এ বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য বলা হয়েছে। আর কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা তিন দিনের মধ্যে মামলার তিন নম্বর বিবাদী পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে ই-মেইলে আদালতকে জানানোর জন্য বলা হয়েছে।

রিটে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এদিকে, রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বিবাদী করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.