সাদার্ন ইউনিভার্সিটিতে গভীর শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

0

সিটি নিউজঃ গভীর শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সাদার্ন ইউনিভার্সিটিতে পালিত হলো শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার ইউনিভার্সিটির প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, ভার্চুয়াল আলোচনা সভা এবং শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

উপাচার্য প্রফেসর নুরুল মোস্তফার সভাপতিত্বে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত সভায় অনলাইনে যুক্ত ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, পৃথিবীর ইতিহাসে সকল মহৎ অর্জনের আগে কিছু কলঙ্কজনক অধ্যায়ের নজির পাওয়া যায়, তেমনি ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা পর থেকে দখলদার পাকিস্তানি বাহিনী অত্যন্ত সুপরিকল্পিতভাবে জাতির শ্রেষ্ঠ সন্তাানদের নির্মমভাবে হত্যা করে। আজকের এই দিনে আমরা গভীর শোক ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের, যাঁদের আমরা হারিয়েছি স্বাধীনতা সংগ্রামের সূচনা থেকে চূড়ান্ত বিজয়ের ঠিক আগমুহূর্ত পর্যন্ত।

এসময় শহীদ বুদ্ধিজীবীদের জীবনাদর্শ ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য শিক্ষক, গবেষক ও লেখকদের প্রতি আহ্বান জানান বক্তারা। শুধু স্মরণ করলে হবে না যথাযথভাবে এ মহান শহীদদের আত্মত্যাগকে বুকে ধারণ করতে না পারলে আমাদের অর্জিত স্বাধীনতা সমুন্নত রাখা যাবে না।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.