ভাতে আছে বিপদ, বিষমুক্ত করবেন যেভাবে

0

লাইফস্টাইল ডেস্ক : ইদানিং ধানচাষে যে পরিমাণ কীটনাশক ও রাসায়নিক ব্যবহার করা হয় তাতে চালও হয়ে গেছে কারসিনোজেন তথা ক্যানসার সৃষ্টিকারী খাবার। আবার জমিতে থাকা আর্সেনিক সহজেই গাছ বেয়ে চলে আসতে পারে ধানে। এতেও আপনার রান্না করা সাদামাটা ভাতটা হয়ে উঠতে পারে প্রাণঘাতী রোগের কারণ। গরম গরম রান্না করা ভাত খেলেও দেখা দিতে পারে নানা ধরনের বিষক্রিয়া, এমনকি ক্যানসারও। ইংল্যান্ডের কুইনস ইউনিভার্সিটি অব বেলফেস্ট ও ক্যালিফোর্নিয়া টিচারস স্টাডির গবেষণায় উঠে এসেছে এমন অনেক তথ্য-প্রমাণ।

গবেষকরা চালে আর্সেনিকের আশঙ্কাই করছেন বেশি। যার কারণে হতে পারে তীব্র পেট ব্যথা, বমি ও ক্যান্সার। এ কারণে গবেষকরা দিয়েছেন কিছু সমাধানও।

কুইনস ইউনিভার্সিটি অব বেলফাস্ট জানালো চালকে আর্সেনিকমুক্ত করার সবচেয়ে ভালো উপায়টা হলো রান্নার আগে সেটাকে সারারাত ভিজিয়ে রাখা। এতেই চালের ৮০ ভাগ আর্সেনিক চলে যায়। সারারাত ভেজানো সম্ভব না হলেও অন্তত ৩-৪ ঘণ্টা ভেজালেও চাল হবে নিরাপদ।

আবার রান্নার সময় এক কাপ চালে ৫ কাপ পানি ব্যবহার করতেও বলেছেন গবেষকরা। রান্না হলে অতিরিক্ত পানি ঝরিয়ে ফেললেও আর্সেনিক দূষণ রোধ করা সম্ভব। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.