বেনাপোলে ট্রাক শ্রমিকদের কর্মবিরতি ও ১৫ দফা দাবি

0

সিটি নিউজ : বেনাপোলে ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে ট্রাক শ্রমিকদের কর্মবিরতি চলছে ৩ দিনের। তাদের এ কর্মবিরতিতে স্থলবন্দরে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বন্দর এলাকায় আটকা পড়েছে হাজারেরও বেশি পণ্যবাহী ট্রাক। এলাকায় ভয়াবহ যানজট সৃষ্টি। পচনশীল পণ্য নষ্ট হচ্ছে। এতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

আজ মঙ্গলবার সকাল থেকে ৭২ ঘন্টার কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। বেনাপোল ট্রাক মালিক সমিতি ও ট্রান্সপোর্ট মালিক সমিতি এ কর্মবিরতিতে সমর্থন দিয়েছে।

জানা যায়,দেশের বিভিন্ন স্থান থেকে বেনাপোল বন্দরে আসছে না ট্রাক। বন্দর থেকেও পণ্য নিয়ে যাচ্ছে না কোনো ট্রাক ও কাভার্ডভ্যান। ফলে পণ্যবাহী ট্রাকের জট সৃষ্টি হয়েছে ভয়াবহ।

বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি এ কে এম আতিকুজ্জামান ও সাধারণ সম্পাদক আজিম উদ্দীন গাজী জানান, শ্রমিকদের ১৫ দাবির মধ্যে রয়েছে-

মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর (এআইটি) এর ওপর চাপিয়ে দেওয়া বর্ধিত আয়কর অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

যেসব চালক ভারী মোটরযান চালাচ্ছেন, তাদের সবাইকে সহজ শর্তে এবং সরকারি ফির বিনিময়ে অবিলম্বে ভারী ড্রাইভার লাইসেন্স প্রদান করতে হবে।

ড্রাইভিং লাইসেন্সের নবায়নের ক্ষেত্রে পুনরায় হয়রানিমূলক ফিটনেস ও পরীক্ষাপদ্ধতি বাতিল করতে হবে।

পণ্য পরিবহন খাতের ট্রাক ও কাভার্ডভ্যান প্রাইমমুভার ট্রেলার পরিস্থিতি সরকার নিবন্ধিত শ্রমিক ইউনিয়নগুলো গঠনতন্ত্রসম্মত কল্যাণ তহবিল সংগ্রহের ওপর কোনো অজুহাতে বিধি-নিষেধ আরোপ করা চলবে না।

চট্টগ্রাম প্রাইমমুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন রেজিস্টার নম্বর ২০৮৮ কৃত চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সমীপে পেশ করা প্রস্তাব বা সুপারিশগুলো অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

সব শ্রেণির মোটরযানের নিয়োজিত সড়ক পরিবহন শ্রমিকদের রাষ্ট্রীয় বাহিনীর মতো রেশন সুবিধার আওতায় আনতে হবে।

সব বন্দরে অবস্থিত ট্রান্সপোর্ট এজেন্সির মনোনীত প্রতিনিধি এবং সব ড্রাইভার ও সহকারীকে সব বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বার্ষিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্ট কার্ড প্রদান করতে হবে।

দেশের সব বন্দরের অভ্যন্তর থেকে আমদানীকৃত পণ্য লোডের সময় অথবা লোডের পর অবৈধ পণ্যের তথ্যভিত্তিক প্রশাসন কর্তৃক কোনো ট্রাক আটক বা ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে না।

গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারিত করতে হবে, যত্রতত্র গাড়ি চেকিং করা যাবে না।

পুলিশের ঘুষ বাণিজ্যসহ সব ধরনের হয়রানি ও নির্যাতন বন্ধ করতে হবে।

প্রতি ৫০ কিলোমিটার পর পর পণ্য পরিবহনের শ্রমিকদের জন্য দেশের সড়ক-মহাসড়কে নিরাপদ দূরত্বে উভয় পাশে বিশ্রামাগার, ট্রাক-কাভার্ডভ্যান-প্রাইমমুভার-ট্রেইলার টার্মিনাল নির্মাণ করতে হবে।

সড়ক দুর্ঘটনায় বা চোর-ডাকাতদের হাতে অথবা আইন-শৃখলা রক্ষাকারী বাহিনীর দ্বারা অথবা তাদের হেফাজতে মৃত্যুবরণকারী সড়ক পরিবহন শ্রমিকদের পরিবারকে রাষ্ট্রীয় তহবিল থেকে এককালীন নগদ ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

আহত শ্রমিককে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসার খরচ ও জীবিকাভাতা প্রদান করতে হবে।

সড়ক পরিবহন সংক্রান্ত যাবতীয় সরকারি সংস্থা ও ফোরামে বাংলাদেশ কাভার্ডভ্যান ট্রাক প্রাইমমুভার পণ্যের পরিবহন মালিক অ্যাসোসিয়েশন বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন বাংলাদেশ ট্যাংকলরি ও ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্যাংকলরি শ্রমিক ফেডারেশনের নিবন্ধন নিশ্চিত করতে হবে।

আমদানীকৃত পণ্য দেশের অভ্যন্তরে পরিবহন করার সময় পণ্যবাহী ট্রাকে অবৈধ পণ্য থাকার কারণে পথিমধ্যে প্রশাসন কর্তৃক আটক করলে সর্বোচ্চ ১২ ঘণ্টার মধ্যে আমদানীকৃত বৈধ পণ্যের সংশ্লিষ্ট ট্রান্সপোর্টের কাছে হস্তান্তর করতে হবে এবং সংশ্লিষ্ট ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে কোনো মামলা দায়ের করা যাবে না।

এসব দাবির বিষয়ে সরকারপক্ষকে আগেও অবহিত করা হয়েছে। তবে সেখান থেকে সাড়া না পাওয়ায় বাধ্য হয়ে দাবি আদায়ে কর্মবিরতির ডাক দিয়েছেন বলে
বাংলাদেশ ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইমমুভার পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মুকবুল আহমেদ ও মহাসচিব চৌধুরী জাফর আহমেদ জানান।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.