এসএসসি-এইচএসসি পরীক্ষা নভেম্বরে

0

সিটি নিউজ: নভেম্বরে মাঝে এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা গ্রহণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর শিল্পকলায় একাডেমিতে আয়োজিত অনুষ্ঠান শেষে এ কথা বলেন তিনি। 

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অবস্থা পর্যবেক্ষণ করছি, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয় সেখানে সংক্রমণের কথা শোনা যাচ্ছে সেখানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তারা সেগুলো দেখছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

তিনি আরও বলেন,  আমাদের শিক্ষামন্ত্রণালয় যারা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানগুলো দেখা হয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান দেখা হয় সেখানে নজর রাখা হচ্ছে। মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের একটা দুটো জায়গাতে যেখানে যে সমস্যা হয়েছে বিশেষ করে মানিকগঞ্জের স্কুলের বিষয়টি জেলা সিভিল সার্জনের সঙ্গে কথা হয়েছে। সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সময় ওই স্কুলছাত্রীর পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন মন্ত্রী। বলেন, কোথাও যদি সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান আমরা বন্ধ করে দিব। এখন পর্যন্ত তেমন পরিস্থিতি উদ্ভব হয়নি।

তিনি বলেন, অনেক শিক্ষার্থী আমাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখে পাঠায়, এখানে এই স্কুলে এতোজন শিক্ষার্থী আক্রান্ত, ওই স্কুলে শিক্ষার্থীরা আক্রান্ত হয়েছে, প্রতিটি জায়গাতে অনুসন্ধান করা হচ্ছে। তবে আশার বিষয় হচ্ছে যেসব শিক্ষার্থীরা সামাজিক মিডিয়াকে লিখছে সেখানে কিন্তু এখন পর্যন্ত আমরা সত্যতা পায়নি। তারপরও একটি অতিমারি চলমান আছে তাই সবাইকে সাবধান হতে হবে। কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে যাতে অতিমারি ছড়িয়ে না পড়ে সেই ধরনের ঘটনা না ঘটে সেজন্য তীক্ষ্ণ দৃষ্টি রাখা হচ্ছে। কোনো ধরনের অভিযোগ আসামাত্র ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রাক প্রাথমিক নিয়ে মন্ত্রী জানান তারা আপাতত ঘরে বসেই স্কুলে করুক। প্রাক প্রাথমিকের শিশুদের এই মুর্হূতে স্কুলে আনতে আমরা চাচ্ছি না। পরে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া  হবে।

এ সময়  নভেম্বরের মধ্যে এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষার বিষয়ে মন্ত্রী জানান, অবশ্যই যথাসময়ে পরীক্ষা হবে। নভেম্বর-ডিসেম্বর তারিখ ঠিক করা হচ্ছে। নভেম্বরের মাঝামাঝিতে এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.