চট্টগ্রামে বহদ্দারহাট ফ্লাইওভারের র‍্যাম্পের পিলারে ফাটল

0

সিটি নিউজ : উদ্বোধনের চার বছর পার না হতেই ফাটল দেখা দিয়েছে চট্টগ্রামের বহদ্দারহাট ফ্লাইওভারের কালুরঘাটমুখী র‍্যাম্পের দুইটি পিলারে। র‍্যাম্পটিতে যান চলাচল বন্ধ করে দিলেও আতঙ্কিত নগরবাসী।

সিটি করপোরেশন বলছে, ডিজাইন ও নির্মাণ ত্রুটির ফলেই পিলারে ফাটল। নির্মাণকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের দাবি, ভারী যানবাহন চলাচল করায় সৃষ্টি হয়েছে এমন পরিস্থিতি।

এর আগে যানজট নিরসনে নগরীর শুলকবহর থেকে বহদ্দারহাটের এক কিলোমিটার এলাকা পর্যন্ত উড়াল সড়ক নির্মাণ করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

২০১০ সালে এর ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়। পরে নির্মাণ কাজ শেষে ২০১৩ সালে এর উদ্ধোধন করা হয়। ২০১২ সালে চট্টগ্রামের বহদ্দারহাট ফ্লাইওভারটির নির্মাণের সময় গার্ডার ধসে নিহত হয়েছিল ১৪ জন।

পরে যান চলাচল কম থাকায় মূল নকশা পরিবর্তন করে ২০১৭ সালে ফ্লাইওভারের সাথে যুক্ত করা হয় র‍্যাম্প। উদ্ধোধনের পর উড়াল সড়কটি কার্যকর না হওয়ায় যানজট নিরসনে র‌্যাম্পটি নির্মাণ করে ২০১৭ সালে খুলে দেয়া হয়।।

নকশা কিংবা নির্মাণে গাফিলতি এ দুটি কারণে পিলারে ফাটল দেখা দিতে পারে বলে জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম।

তিনি বলেন, বিষয়টি জানার পর ওই র‌্যাম্প নির্মাণকারী ঠিকাদার কোম্পানি ম্যাক্স গ্রুপের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদের ভাষ্য, মূল ডিজাইনে এই র‌্যাম্পটি ছিল না। পরে সংযুক্ত করেছে। যেহেতু এটা হালকা যানবাহনের জন্যই করা, তাই অতিরিক্ত ভারী গাড়ি চলাচল করায় এ অবস্থা হয়েছে।

তিনি আরো বলেন, এখন একটা হাইট ব্যারিয়ার বসিয়ে দেব। যাতে ভারী গাড়ি উপরে উঠতে না পারে। এজন্য সিডিএকে চিঠি দেব। যেহেতু মূল প্রজেক্ট উনারা করেছেন। উনাদের একটা সাজেশন তো লাগবে। মূল ডিজাইনের ভিত্তিতে একটা সাজেশন দেবেন উনারা। আমাদের দায়িত্ব আমরা পালন করব।

ফ্লাইওভার ও র‍্যাম্প নির্মাণের পর ২০১৯ সালের ডিসেম্বরে এগুলো তদারকির দায়িত্ব চট্টগ্রাম সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

এদিকে, ক্ষতিগ্রস্ত পিলার দুটি পরিদর্শনে আসেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র। নির্মাণগত ত্রুটি আছে উল্লেখ করে যে কোনো দুর্ঘটনা রোধে র‌্যাম্পের উপর দিয়ে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সিটি মেয়র।

এ অবস্থায় সোমবার রাত থেকে র‍্যাম্পটিতে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে সৃষ্টি হয়েছে যানজটের। আর দুর্ঘটনার আশঙ্কায় নগরবাসী।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.