চট্টগ্রাম বিজয়মেলা উদ্বোধন ১০ ডিসেম্বর

0

গোলাম সরওয়ার :   চট্টগ্রামের আউটার স্টেডিয়ামে গৌরবময় মুক্তিযুদ্ধের বিজয়মেলা শুরু হচ্ছে নতুন আঙ্গিক নিয়েই । চট্টগ্রামকে সবুজ নগরী বানাতে নতুন প্রজন্মের হাতে তুলে দেয়া হবে দেড় লাখ গাছের চারা। পথশিশুদের দেয়া হবে অক্ষর জ্ঞান। বিজয়মেলাকে নতুন প্রজন্মের কাছে হস্তান্তর করতেই এবারের ভিন্ন আয়োজন বলেও জানিয়েছেন সংগঠকরা।১৯৮৯ সালে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা জাতির সামনে তুলে ধরতে যে বিজয়মেলার যাত্রা শুরু হয়েছিল চট্টগ্রামে ২৭ বছরে এসে এই মেলাকে ভিন্নভাবে সাজাচ্ছেন পরিষদের সংগঠকরা।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) এ উপলক্ষে সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ১০ ডিসেম্বর বিজয়শিখা প্রজ্জ্বলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিজয়মেলার উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

মুক্তিযুদ্ধের বিজয়মেল‍া পরিষদের চেয়ারম্যান এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম আন্দোলন-সংগ্রামের স্থান। মহান মুক্তিযুদ্ধও এই চট্টগ্রাম থেকে শুরু হয়েছিল। আমাদের সন্তানদের মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবীত করতে হবে। সেজন্য সাতটি স্কোয়াড গঠন করেছি। তাদের অস্ত্রের প্রশিক্ষণ নয়, মানসিকভাবে প্রস্তুত করছি।

বিজয়মেলার শুরু থেকে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করা হত। দেশের বীর মুক্তিযোদ্ধারা আসতেন। মেলায় মা-বোনেরা আসতেন। গৃহস্থালি জিনিসপত্র কিনতেন। সবাই মুক্তিযুদ্ধের কথা শুনে উজ্জীবীত হতেন। এবারও স্মৃতিচারণ হবে। তবে এবার একটু ভিন্নতা আনা হয়েছে। ’ বলেন মহিউদ্দিন।

নগরীর আউটার স্টেডিয়ামের পাশে জিমনেশিয়ামসংলগ্ন স্থানে স্থাপিত অস্থায়ী মঞ্চে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন মুক্তিযুদ্ধের বিজয়মেলা পরিষদের মহাসচিব মো.ইউনূস।

এতে অারও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের বিজয়মেলা পরিষদের অন্যতম মহাসচিব বদিউল আলম, কো-চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডার মো.সাহাবউদ্দিন ও মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমেদ, মুক্তিযোদ্ধা অমল মিত্র, পল্টুলাল সাহা, সিএনসি জাহাঙ্গীর চৌধুরী, নগর আওয়ামী লীগের সহ সভাপতি সুনীল সরকার, বিজয়মেলার র‌্যালি উপ-পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, নগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান, নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ ও সদস্য এস এম সা‌ঈদ সুমন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.