শাহজী বারীয়া দরবার শরীফ ওরশ অনুষ্ঠিত

গোলাম সরওয়ার : চট্টগ্রাম সিটি এলাকাধীন চান্দগাঁওস্থ বারীয়া দরবার শরীফে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) ও হযরত শাহজী বারী (রহ.)’র বার্ষিক ওরছ মাহফিল আজ ১ মার্চ ১৮ ফাল্গুন মঙ্গলবার অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন, বারীয়া দরবার শরীফের সাজ্জাদানশীন পীরে ত্বরিকত, রাহনুমায়ে শরীয়ত, হাদিয়ে দ্বীন ও মিল্লাত, আল্লামা শাহ্ ছুফি ছৈয়্যদ বদরুদ্দোজা রারী (ম.জি.আ.)।

উক্ত মাহফিলে উপস্থিত ছিলেন, দেশবরেণ্য খ্যাতনামা বহু ওলামা মাশায়েখ, রাষ্ট্রীয় অতিথি, গণ্যমান্য ছৈয়্যদ বদরুদ্দোজা বারী বলেন, একজন মুসলমানের জীবনে সবচেয়ে বড় সম্পদ পবিত্র কোরআন ও প্রিয় নবী (দ.) এর আদর্শ। নবী (দ.)’র প্রেম, সততা ও ন্যায়পরায়ণতা অনুশীলন আল্লাহর নৈকট্য অর্জনের পথ। আজকের পৃথিবীতে দ্বন্দ, সংঘাত, অশান্তির মূল কারণ হলো মানুষ আল্লাহ ও তাঁর হাবিব (দ.)’র দেখানো পথ থেকে দূরে সরে যাচ্ছে। মানুষের শান্তি প্রতিষ্ঠার জন্য নবী (দ.)’র প্রেম, সততা ও নৈতিকতা চর্চার বিকল্প নেই। রাসুল (দ.)’র প্রতি ভালবাসা, সততা ও ন্যায়পরায়ণতা মানবজবিনের অন্যতম মহৎ গুণ। এ গুণ অর্জনের চেষ্টা ও অনুশীলন মানুষকে মর্যাদা ও গৌরবের শ্রেষ্ঠতম স্থানে পৌঁছে দিতে পারে। আউলিয়ায়ে কেরামগণ সেই পথেই মানুষকে আহ্বান করেন। হযরত শাহজী বারী (রহ.) সারা জীবন মানুষের জন্য কাজ করে গেছেন। যারা তাঁকে অনুসরণ করেছেন তারা সফল হয়েছেন, যারা তাঁকে অনুসরণ করবেন তারা কামিয়াব হবেন।

সাম্য, মেত্রী, শান্তি, ক্ষমা, ঔদার্য, ন্যায়নীতি ও মানবপ্রেমের আদর্শিক নিদর্শন মহানবী (দ.) এর পবিত্র জীবনচরিত মানবতার ইতিহাসে তুলনাহীন এক দৃষ্টান্ত। আজকের সমাজে বিদ্যমান হিংসা-বিদ্বেষ, সন্ত্রাস, দুর্নীতি, শোষণ, বঞনা, বৈষম্য ও বিভ্রান্তি, খুন রাহাজানিসহ বিভিন্ন নৈরাজ্য থেকে মুক্তি তথা শান্তিময় সমাজ প্রতিষ্ঠার জন্য রাসুল (দ.)’র আদর্শের কাছেই ফিরে যেতে হবে সকলকে। আল্লাহ আমাদের সৃষ্টিকর্তা, রাসুল (দ.) আমাদের আদর্শ। পবিত্র কোরআনে আল্লাহকে পাওয়ার জন্য রাসুল (দ.) কে অনুসরণের নির্দেশ রয়েছে। আরো বলা আছে- রাসুল (দ.)’র আদশই শ্রেষ্ঠতম আদর্শ।

মাহফিলে আরো বক্তব্য রাখেন, সরকারের বিভিন্ন উচ্চ পর্যায়ের কর্মকর্তা, আহলে সুন্নত ওয়াল জামায়াতের নেতৃবৃন্দ, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদরাসা, ছোবহানিয়া আলিয়া মাদরাসা, আল-আমিন বারীয়া ফাযিল মডেল মাদরাসাসহ দেশের বিভিন্ন আলিয়া ও ফাযিল মাদরাসার ওলামা-মাশায়েখবৃন্দ।
মাহফিল সঞ্চালনা করেন, কবি, প্রাবন্ধিক জসিম উদ্দীন মাহমুদ।

মাহফিলশেষে দেশ ও জাতির শান্তি-সমৃদ্ধি এবং বিশ্ব মানবতার কল্যাণ কামনা করে মুনাজত পরিচালনা করেন, দরবারের সাজ্জাদানশীন পীরে ত্বরিকত হযরতুল হাজ্ব আল্লামা শাহ্ ছুফি ছৈয়্যদ মুহাম্মদ বদরুদ্দোজা বারী (ম.জি.আ.)। পরে তবারুক বিতরণ করা হয়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.