‘ICAAP ১২’ সম্মেলন শনিবার

ঢাকা : বি দ্য চেঞ্জ ফর অ্যান এইডস ফ্রি জেনারেশন, আওয়ার রাইট টু হেল্থ’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে ‘ICAAP ১২’- ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এইডস ইন এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক সম্মেলন ।

আগামী ১২ মার্চ শনিবার দুপুর ১২ টায় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এই সম্মেলন উদ্বোধন করবেন বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক একথা জানান।

প্রতিমন্ত্রী জানান, তিনদিনব্যাপী এই সম্মেলনের ভেন্যু হিসেবে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিকে নির্ধারণ করা হয়েছে। আনুমানিক ১০০০ বিদেশি প্রতিনিধি বিশ্বের ৫৬টি দেশ থেকে অংশগ্রহণ করবেন।

সম্মেলনে বিভিন্ন পর্যায়ের অনধিক ৫০টি বৈজ্ঞানিক সেশনসহ ৩টি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে। ৪০০ এর উপরে বিভিন্ন বক্তা বিভিন্ন বিষয়ে বৈজ্ঞানিক ও গবেষণামূলক প্রতিবেদন উপস্থাপন করবেন। এই সম্মেলনটির জন্য একটি স্বতন্ত্র ওয়েবসাইট প্রতিষ্ঠা করা হয়েছে ।

বিশ্বজুড়ে এইডস প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূলে এই সম্মেলন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আমি আশাকরেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এইডস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (ICAAP) হচ্ছে একটি আন্তর্জাতিক বৈজ্ঞানিক ফোরাম, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের নীতিনির্ধারক, সরকারি প্রতিনিধি, শিক্ষাবিদ, গবেষক, সংবাদ প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, বিভিন্ন কমিউনিটি গ্রুপের প্রতিনিধি এবং HIV/AIDS এ আক্রান্ত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করে থাকেন।’

বাংলাদেশ স্বাস্থ্যখাতে যে অভাবনীয় সাফল্য অর্জন করেছে এবং ঔষধ শিল্পে যে সম্ভাবনার দুয়ার খুলেছে সম্মেলনে তার প্রদর্শনের সুষ্ঠু ব্যবস্থা করা হবে যাতে করে এর প্রসারতা আরো বৃদ্ধি পায় ও বাংলাদেশের বাজার সম্পর্কে বিশ্বব্যাপী আরো উঁচু ধারণা গড়ে উঠে জানান প্রতিমন্ত্রী।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ১৯৯০ সালে প্রথম অষ্ট্রেলিয়ায় এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়। প্রতি ২ বছর অন্তর অন্তর এই অঞ্চলের যে কোন একটি রাষ্ট্রে এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে এটি মালয়েশিয়া, জাপান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভারতে অনুষ্ঠিত হয়েছে। এই পর্যন্ত ১১টি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং সর্বশেষ ২০১৩ সালে ১১তম ICAAP থাইল্যান্ডে অনুষ্ঠিত হয়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.