চট্টগ্রামের ১৭মঞ্চ কলাকুশলীকে অরিন্দম নাট্যসম্প্রদায়ের সংবর্ধনা

চট্টগ্রাম: চট্টগ্রামের ১৭ জন মঞ্চ কলাকুশলী অর্থাৎ নেপথ্য শিল্পীকে সংবর্ধনা দিয়েছে অরিন্দম নাট্যসম্প্রদায়। সংগঠনের চার দশক পূর্তি উপলক্ষে আয়োজিত নয় দিনব্যাপী অরিন্দম উৎসবে এ সংবর্ধনা জানানো হয়।

শুক্রবার জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী সংবর্ধনাপ্রাপ্ত শিল্পীদের হাতে ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অরিন্দমের সদস্য কমল সেন গুপ্ত।

এসময় ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘অরিন্দম শুধু নেপথ্য শিল্পীদের সম্মানিত করছে না, এরসঙ্গে নিজেরাও সম্মানিত হচ্ছে। অরিন্দম চট্টগ্রামে তথা সারা বাংলাদেশের নন্দিত নাট্যদল। যেখানে আজ সমস্ত বিশ্ব বিভক্ত, সমস্ত সুন্দরের বোধগুলোকে ঠেলে দিচ্ছে সেসময় অরিন্দম ঐক্যের ডাক দিচ্ছে।’

সংবর্ধনা পাওয়া নেপথ্য শিল্পীরা হলেন মোসলেম উদ্দিন সিকদার (আলোক পরিকল্পনা ও সেট ডিজাইন), মোস্তফা কামাল যাত্রা (আলোক পরিকল্পনা), শাহীনুর সরওয়ার (রূপসজ্জা), আহমেদ নেওয়াজ (সেট ডিজাইন), সুব্রত বড়ুয়া রনি (সেট ডিজাইন ও আবহ সঙ্গীত), উদয়ন বিশ্বাস (সঙ্গীত), মঈনুদ্দিন কোয়েল (সঙ্গীত ও আবহ), শান্তনু বিশ্বাস (সঙ্গীত ও আবহ), মুনির হেলাল (আলোক পরিকল্পনা), অসীম দাশ (সেট ডিজাইন ও আলোক পরিকল্পনা), অভিজিৎ সেন অপু (সেট ডিজাইন), পীযুষ দস্তীদার (সেট ডিজাইন), ড. দীপঙ্কর দে (সঙ্গীত ও আবহ), স্বপন ভট্টাচার্য (সেট ডিজাইন ও আলোক পরিকল্পনা), তপন ভট্টাচার্য (আলোক পরিকল্পনা), মোহাম্মদ (আলোকসজ্জা) ও খালিদ আহসান (সেট ডিজাইন)।

উৎসবে পরিবেশিত হয় ঢাকার বাউল শিল্পী আরিফ দেওয়ানের বাউল গান। এছাড়া মূল মিলনায়তনে ঢাকার নাট্যদল প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে তাদের নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ।

উৎসবের পঞ্চম দিন শনিবার বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে পরিবেশিত হবে খুলনা’র মধুগীত। সন্ধ্যা সাতটায় মূল মিলনায়তনে যশোরের বিবর্তন পরিবেশন করবে নাটক ‘রাজা প্রতাপাদিত্য’।

এ বিভাগের আরও খবর

Comments are closed.