আটকে থাকা পণ্যের ডেমারেজ মওকুফের দাবি

চট্টগ্রাম: শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাগেজ রুলের আওতায় আসা আইনি জটিলতায় আটকে থাকা পণ্যের ডেমারেজ মওকুফের দাবি জানিয়েছে ইউএই কার্গো ওনার্স অ্যাসোসিয়েশননের নেতারা।

বুধবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের সভাপতি মো.আনোয়ারুল আশরাফ চৌধুরী। এসময় অ্যাসোসিয়েশনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

পণ্যগুলো বিমানবন্দরে আটকে থাকার কারণে মধ্য প্রাচ্যের ৭টি স্টেটে কার্গো ব্যবসার সঙ্গে জড়িত প্রবাসীদের বিরুদ্ধে মামলা হয়েছে জানিয়ে তিনি বলেন, এসব মামলায় বেশ কয়েকজন জেলে আছে। অনেকে পালিয়ে বেড়াচ্ছে।

বিষয়টি সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি সৈয়দ মুসলেহ উদ্দিন বলেন, মমতাময়ী প্রধানমন্ত্রী সব সময় প্রবাসীদের খোঁজ খবর রাখেন এবং প্রবাসীদের সোনালী মানুষ হিসেবে আখ্যায়িত করেছেন।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন,‘আমরা জানি মাননীয় প্রধান মন্ত্রী অত্যন্ত কোমলময়ী ও মমতাময়ী একজন মা। আমরা প্রবাসীরা আপনার সন্তানের মত।
প্রবাসীদের এই সমস্যা কেবল আপনিই সমাধান করতে পারেন। প্রবাসীদের প্রতি সহমর্মিতা ও সহনশীল হয়ে চট্টগ্রাম বিমানবন্দরের ওয়্যার হাউজের জরিমানা মওকুফে আপনার হস্তক্ষেপ কামনা করছি।’

লিখিত বক্তব্যে আনোয়ারুল আশরাফ বলেন, রেমিটেন্স সৈনিকদের সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী এগিয়ে আসবেন। প্রবাসীরা বারবার বেগেজ নীতিমালা নিয়ে কাস্টমস কতৃপক্ষের আইনি জটিলতার শিকার হচ্ছে সেহেতু প্রবাসী বান্ধব নতুন বেগেজ নীতিমালা করা হোক।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে প্রায় ৫০ লাখ প্রাবাসী বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত। অধিকাংশই নিম্ন আয়ের। ফলে নিয়মিত দেশে আসতে পারে না। তাই পরিবারের চাহিদা মেটাতে প্রয়োজনীয় কিছু দ্রব্য পাঠিয়ে থাকেন। কিন্তু গত চারমাস ধরে এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে প্রবাসীদের পরিবার।

চক্রবৃদ্ধি হারে ডেমারেজ চার্জ মওকুফ করে ওয়্যার হাউসের নিয়মিত চার্জ প্রতি ইউনিট সাড়ে ৩ টাকা হারে আদায় করে প্রবাসীদের মালামাল খালাসের সুযোগ দেওয়ার দাবি জানানো হয়।

বিগত চারমাস ধরে প্রায় ৬০টন পণ্য আটকে ছিল। সম্প্রতি প্রবাসীরা প্রায় ২০০ টন পণ্য খালাস নিয়েছে। আরো ৪০০টন পণ্যে ৫ কোটি টাকার বেশি ডেমারেজ এসেছে। যা পণ্য মূল্যের দ্বিগুণের চেয়েও বেশি। ফলে এসব পণ্য খালাস নিতে পারছে না প্রবাসীরা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ইউএই কার্গো ওনার্স অ্যাসোসিয়েশননের সাধারণ সম্পাদক মো.আযম তালুকদার, প্রচার সম্পাদক মো.খোরশেদুল আলম, প্রবাসী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক এসএম মঈনুল হোসাইন মঈন, প্রচার সম্পাদক মো.আবু তাহের প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

Comments are closed.