সিএনজি অটোরিকশা বাস্তবায়ন কমিটির হুঁশিয়ারি

ঢাকা  : সিএনজি অটোরিকশা চালক ও সমবায় ফেডারেশনের নামে রেজিস্ট্রেশন নম্বর বিলিসহ ৬ দফা দাবি জানিয়েছে  ফেডারেশনের নামে বরাদ্দকৃত ৫ হাজার রেজিস্ট্রেশন নম্বর বাস্তবায়ন কমিটি।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায় তারা। মানববন্ধনে বক্তারা বলেন, পরিবেশ দূষণ রোধে প্রায় ৪৫ হাজার টু-স্ট্রোক অটোরিকশা অপসারণ করার কারণে ঢাকা ও চট্টগ্রামে প্রায় এক লাখ শ্রমিক বেকার হয়ে পড়েছে। পরবর্তী সময়ে ৪৫ হাজারের স্থলে মাত্র ১৩ হাজার সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন নম্বর দেয়া হয়। যার ফলে বাকি শ্রমিকরা বেকার হয়ে কষ্টকর জীবন যাপন করছে।

এছাড়া যে ১৩ হাজার গাড়ি জোট সরকারের সময় দেওয়া হয়েছিল তা কোন শ্রমিক পায়নি। গাড়িগুলো চলে যায় পুঁজিপতি সিন্ডিকেটের হাতে। আর এই পুঁজিপতি মালিকগণ নির্ধারিত জমার চেয়ে বেশি জমা নেয়। কথায় কথায় তারা শ্রমিক ছাটাই করে, নির্যাতন করে। অটোরিকশা খাতকে বিশৃঙ্খল পরিস্থিতি থেকে রক্ষা করতে ২০০৭ সালের ২৮ জুন সেতু মন্ত্রণালয় থেকে ৫ হাজার সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন প্রকৃত চালকদের নামে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

অবিলম্বে এগুলো বরাদ্দ দেয়ার দাবি জানান তারা। ছয়টি দাবির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সড়ক ও সেতুমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী চালকদের মাঝে ৫ হাজার সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন নম্বর বণ্টনে আমলাতান্ত্রিক জটিলতার অবসান, চালকদের সহজ শর্তে লাইসেন্স প্রদান ও নবায়নের ব্যবস্থা করা, পুলিশি হয়রানি বন্ধ করা।

এ সকল দাবি আগামী ৭ দিনের মধ্যে না মানা হলে শ্রমিক ধর্মঘটসহ বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।মানববন্ধনে উপস্থিত ছিলেন সিনজি অটোরিকশা চালক ও সমবায় ফেডারেশনের নামে বরাদ্দকৃত ৫ হাজার রেজিস্ট্রেশন নম্বর বাস্তবায়ন কমিটির মোঃ আশরাফুল আলম, সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল, শ্রমিক নেতা শহিদুল ইসলাম।

এ বিভাগের আরও খবর

Comments are closed.