তনু হত্যা: বিচার বিভাগীয় তদন্ত চায় বিএনপি

ঢাকা : কলেজছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও হত্যার প্রকৃত ঘটনা উদঘাটনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে বিএনপি।

সোমবার জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এই দাবি তোলেন।

তিনি বলেন, “সরকারের উচিৎ হচ্ছে- অবিলম্বে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতিকে দিয়ে কমিটি গ্ঠন করা হউক, যারা তদন্ত করে প্রকৃত সত্য ঘটনা বের করবেন।”

“আজ দেশে প্রতিদিন শুধুমাত্র ধর্ষণের কারণে পাঁচজন নারীর মৃত্যু হচ্ছে। সবাই জানে তনুকে হত্যা করা হয়েছে। সে একজন নাট্যকর্মী ছিল। তার হত্যাকাণ্ড কুমিল্লা সেনানিবাস এলাকায় হয়েছে।”

তনু হত্যার বিচারের দাবিতে যেসব সংগঠন সোচ্চার হয়েছে, তাদের ‘রাউন্ড টেবিল বৈঠকে’ বসার আহ্বান জানান নোমান।

গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাস এলাকায় খুন হন ভিক্টোরিয়া কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্রী তনু। ধর্ষণের পর তাকে হত্যা করা হয় বলে পুলিশের ধারণা। এ ঘটনায় তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডর কর্মচারী ইয়ার আলী একটি মামলা করলেও খুনিরা এখনও ধরাছোঁয়ার বাইরে। নাট্যকর্মী তনুর খুনিদের গ্রেপ্তারের দাবিতে ইতোমধ্যে সোচ্চার পুরো দেশ। সোশ্যাল মিডিয়াতেও প্রতিবাদের ঝড় উঠেছে।

তনু হত্যার তদন্তভার দেওয়া হয়েছে গোয়েন্দা পুলিশের হাতে। তবে সেনানিবাসের মতো সুরক্ষিত এলাকায় এ ধরনের ঘটনার পর পুলিশ ও সেনাবাহিনীর নির্লিপ্ততা নিয়েও সমালোচনা হচ্ছে।

তনু হত্যার বিচারের দাবিতেই জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করে মহিলা দল।

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে নোমান বলেন, “এখনও সাগর-রুনি হত্যার বিচার হয়নি। এই সরকার সর্বক্ষেত্রে ব্যর্থ হয়েছে। আইনের শাসন প্রয়োগ করতে পারছে না। বেআইনি অবস্থায় দেশ পরিচালিত হচ্ছে।”

মহিলা দলের সভানেত্রী নুরী আরা সাফার সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, সহসভাপতি রাবেয়া সিরাজ, নুর জাহান ইয়াসমিন, নার্গিস আলী, যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ হালিমা আরলী ও মহানগর সভাপতি সেলিমা আহমেদ এই মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন

এ বিভাগের আরও খবর

Comments are closed.