বাংলাদেশ-ভারত বৈঠক আজ

বাংলাদেশ-ভারতের মধ্যে সড়ক পথের গতি বাড়াতে আজ সোমবার দিল্লিতে দু’দেশের মন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে সফরকালে যোগাযোগ খাতসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে অন্তত ১০টি চুক্তি হওয়ার কথা রয়েছে বলে জানা গেছে।

ইতোমধ্যে এ বৈঠকে অংশগ্রহণের জন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল গত শনিবার ঢাকা ত্যাগ করেন। ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও ভারতের সড়ক পরিবহনমন্ত্রী নিতিন জয়রাম গাদকারি সঙ্গে আজ সোমবার বৈঠক হওয়ার কথা রয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সূত্রে এ খবর নিশ্চিত হওয়া গেছে।

এছাড়া বৈঠকে ঢাকা-শিলং-গৌহাটি বাস সার্ভিস ছাড়াও কলকাতা-ঢাকা-আগরতলা সরাসরি বাস চলাচল ও বিআরটিসির ১০০০ বাস-ট্রাক ক্রয় সংক্রান্ত দু’টি চুক্তির বিষয়ে আলোচনা হওয়া কথা রয়েছে। এছাড়া আশুগঞ্জ বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা পর্যন্ত সড়কটি চার লেনে উন্নীতকরণ এবং ফেনী নদীর ওপর সেতু নির্মাণসহ ফেনী বেলুনিয়া-সাবরুম-রামগড় সড়ক নির্মাণ কাজের বিষয়ে আলোচনা হতে পারে বলে সড়ক ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সফর শেষে আগামী ২০ মে প্রতিনিধি দলের দেশে ফিরে আসার কথা রয়েছে।

এদিকে নীতিগত ভাবে চুক্তির আগেই আগামী ২২মে থেকে ঢাকা থেকে সিলেটের তামাবিল হয়ে ভারতের শিলং দিয়ে গৌহাটি পর্যন্ত পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হচ্ছে।

রাজধানীর কমলাপুরে বিআরটিসির আন্তর্জাতিক বাস ডিপোতে এই সার্ভিসের উদ্বোধন করা হবে। পরীক্ষামূলক বাস সার্ভিসে বিআরটিসি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ২৪ জনের একটি প্রতিনিধিদল ভ্রমণ করবেন। পরীক্ষামূলক কয়েকবার যাতায়াত করার পর থেকে নিয়মিত যাত্রী সার্ভিস শুরু করা হবে।

জানা গেছে, গত ২ মে থেকে ঢাকা থেকে সিলেট হয়ে ভারতের শিলং দিয়ে গৌহাটি পর্যন্ত বাস সার্ভিস চালু হওয়ার কথা ছিল। কিন্তু ভারতের পাহাড়ি রাস্তাগুলো মেরামত করতে দেরি হওয়ায় এই বাস সার্ভিসটি পিছিয়ে যায়। তবে ইতোমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর উপলক্ষে এ রুট চালুর প্রস্তুতি সম্পন্ন করে ভারত। এজন্য ঢাকা-গৌহাটি বাস সার্ভিস চালুর জন্য গত মাসের মাঝামাঝি ভারতের পরিবহন সংস্থাকে চিঠি দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তবে ভারত চিঠির উত্তর দেয় ৩০ এপ্রিল। এ সার্ভিস চালুর জন্য মোটরযান চুক্তির একটি খসড়া এরইমধ্যে পাঠিয়েছে ভারত। এরপর মতামত চেয়ে ওই খসড়া বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মতামতের পর তা অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।

এ ব্যাপারে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক বলেন, ঢাকা-শিলং-গৌহাটি বাস সার্ভিসটি আগামী ২২ মে থেকে পরীক্ষামূলকভাবে শুরু করা হবে। ওইদিন রাজধানীর কমলাপুর বিআরটিসির আন্তর্জাতিক বাস ডিপো থেকে পরীক্ষামূলক বাস সার্ভিসের উদ্বোধন করা হবে। প্রথমদিন বিভিন্ন কর্মকর্তাসহ ২৪ সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা থেকে সিলেট হয়ে ভারতের গৌহাটি যাবে। এরপর ভারত থেকে তাদের কর্মকর্তাসহ ২৪ জনে একটি প্রতিনিধিদল ঢাকায় আসবে। এভাবে কয়েকবার পরীক্ষামূলক যাতায়াত করার পর থেকে নিয়মিত যাত্রী সার্ভিস চলাচল শুরু হবে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.