নিষ্পত্তি হওয়া ১৬৮ মামলা পুনঃশুনানি হবে না

ঢাকা : প্রাক্তন প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন ও বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর দেয়া ১৬৮ মামলার রায়ের পুনঃশুনানি হবে না। এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এই ১৬৮ মামলার বিষয়টি বৃহস্পতিবার আদেশের জন্য চার সদস্যের আপিল বেঞ্চে উঠলে প্রধান বিচারপতি আইনজীবীদের এ কথা বলেন। তিনি বলেন, “আপনাদের আমি কথা দিচ্ছি। সব রায় এক মাসের মধ্যে দিয়ে দেব। আমি দায়িত্ব নিয়েছি।” অবসরের পর রায় লেখা ‘সংবিধান পরিপন্থি’ বলে প্রধান বিচারপতির একটি মন্তব্যের তিন মাসের মাথায় গত ২৮ এপ্রিল ওই ১৬৮টি মামলা সুপ্রিম কোর্টের কার্যতালিকায় আসে।

বিচারপতি মো. মোজাম্মেল হোসেন বাংলাদেশের ২০তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর ২০১৫ সালের জানুয়ারিতে অবসরে যান। আর বিচারপতি শামসুদ্দিন চৌধুরী অবসরে যান গত অক্টোবরে। ২০১৩ সাল থেকে এই দুই বিচারক অবসর নেওয়ার আগ পর্যন্ত এই ১৬৮ মামলার নিষ্পত্তি এবং সংক্ষিপ্ত রায় ঘোষিত হলেও পূর্ণাঙ্গ রায় এখনও প্রকাশিত হয়নি বলে জানা যায়। এসব মামলা আবার আপিল বিভাগের কার্যতালিকায় আসার প্রেক্ষাপটে বিচারপতি মোজাম্মেল হোসেন গত রোববার জানান, “পুনঃশুনানির কোনো সুযোগ নেই। আমাদের সুপ্রিম কোর্ট রুলসে নেই, সংবিধানেও নেই, আইনেও নেই।”

এ বিভাগের আরও খবর

Comments are closed.