চলচ্চিত্রে সমাজ সংস্কারের বার্তা পৌঁছে দেয়ার আহ্বান : প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদক  :     বিনোদনের পাশাপাশি চলচ্চিত্রে সমাজ সংস্কারের বার্তা সবার কাছে পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আকাশ সংস্কৃতির প্রতিযোগিতায় টিকে থাকতে হলে ভালো চলচ্চিত্র নির্মাণ করতে হবে।

২৬ ক্যাটাগরিতে ২৯ জনকে প্রদান করা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪। শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে নেকাব্বরের মহাপ্রয়াণ। ইমপ্রেস টেলিফিল্মের ‘এককাপ চা’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন ফেরদৌস আহমেদ আর ‘জোনাকীর আলো’তে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিদ্যা সিনহা মিম।

যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন ‘তারকাটা’ ছবির জন্য মৌসুমী। যৌথভাবে রুনা লায়লা এবং মমতাজ হয়েছেন শ্রেষ্ঠ গায়িকা। এবার চার ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড। এছাড়া চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পেয়েছেন সৈয়দ হাসান ইমাম এবং রানী সরকার।পুরস্কার প্রদান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের জাতীয় চলচ্চিত্রের নীতিমালার খসড়া ইতিমধ্যে তৈরি করা হয়েছে।

কারণ প্রত্যেকটি কাজের নীতিমালা থাকা দরকার। নীতিমালা ছাড়া কোনো কিছু উন্নত হতে পারে না, উৎকর্ষ সাধন করতে পারে না। কাজেই আপনাদের কাছে আমি একটুকু চাই আকাশ সংস্কৃতির দরজা যে উমুক্ত তার সঙ্গে টিকে থাকার জন্য আপনাদের উপযুক্ত চলচ্চিত্র নির্মাণ করতে হবে। যাতে করে আমাদের সিনেমা দেখতে দর্শকরা বেশি আগ্রহী হয়।

চলচ্চিত্রের সঙ্গে যারা জড়িত তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি যখন ঢাকায় থাকি তখন সিনেমার দেখার সময় পাই না। কিন্তু যখন আমি বিমানে যাতায়ত করি, বিমানে আগে থেকেই বলে রাখি ভালো ভালো সিনেমা রাখতে। আমি সেই সিনেমাগুলো দেখি।

ঢাকাসহ রাজধানীর বাইরের হলগুলোকে আধুনিক এবং দর্শক আকর্ষণ করতে পারে এমন ভাবে গড়ে তোলার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী আগামীতে আধুনিক প্রযুক্তি ও মান সম্পন্ন চলচ্চিত্র নির্মাণের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, একটি চলচ্চিত্র নির্মাণে বিনোদন যেমন থাকবে, তেমনি সমাজ সংস্কারের সুযোগও থাকবে। সমাজের খারাপ দিকগুলো মানুষের সামনে তুলে ধরে সেগুলোকে যে দমন করা যায়, আর ভালো হলে যে সমাজ সুন্দর এবং উচ্চস্থান পেতে পারে এই বার্তাগুলো সিনেমার মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

চলচ্চিত্রের উন্নয়নে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণের কথা জানিয়ে চলচ্চিত্রের জন্য সরকারের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিভাগের আরও খবর

Comments are closed.