আজ পবিত্র শবে বরাত

নিজস্ব প্রতিবেদক : আজ পবিত্র শবে বরাত। এই রাত পাপ মোচনের পরম সৌভাগ্যের রাত। এ রাতেই পরবর্তী এক বছরের ভাগ্য নির্ধারিত হয়। আজকের রাতকে তাই লাইলাতুল বরাত বা ভাগ্যরজনী। শবেবরাত উপলক্ষে আজ রাতে রাজধানীসহ সারাদেশের প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও জিকির-আসকার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। শবেবরাত উপলক্ষে মুসল্লিরা সারারাত নফল নামাজ আদায় করবেন। অনেকে আজ রোজা রেখেছেন। সন্ধ্যায় প্রতিবেশীর বাড়িতে ইফতার বিতরণের রেওয়াজও রয়েছে। অনেক পরিবারেই শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটিসহ বিশেষ খাবার রান্না এবং তা প্রতিবেশী ও গরিবদের মধ্যে বিতরণের পরম্পরা রয়েছে।

পবিত্র শবেবরাত উপলক্ষে সোমবার সাধারণ ছুটি।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দেশবাসীকে পবিত্র শবেবরাতের শুভেচ্ছা জানান। তারা শবেবরাতের শিক্ষায় দেশ ও জাতি গঠনের আহ্বান জানান; বিশ্ব মুসলিম উম্মাহর ভ্রাতৃত্ব ও সৌভাগ্য কামনা করেন।

মুসলমানদের বিশ্বাস, শবেবরাতের রাতেই নির্ধারিত হয় হায়াত-মউত, রিজিক-দৌলত, আমল। পুণ্য লাভের উদ্দেশ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলিম সম্প্রদায়ও তাৎপর্যপূর্ণ এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তিলাওয়াতে মশগুল থাকবেন। মহিমান্বিত এই রাতের ফজিলত সম্পর্কে বলা হয়েছে, বরকতময় এই রাতে মুমিনদের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ বর্ষিত হয়। নির্ধারিত হয় সব মানুষের আগামী এক বছরের রিজিক।

এ বিভাগের আরও খবর

Comments are closed.