সাদার্ন ইউনিভার্সিটিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

চট্টগ্রাম :   সুন্দর ও বাসযোগ্য পৃথিবীর প্রত্যাশায় নানা আয়োজনে সাদার্ন ইউনিভার্সিটিতে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। আজ সোমবার ইউনিভার্সিটির কনফারেন্স রুমে এ উপলক্ষে আয়োজন করা হয় আলোচনা সভা ও সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা। বিতর্কের বিষয় ছিল-পরিবেশ দূষণ রোধে সরকারি উদ্যোগ অপেক্ষা জনসচেতনতা মূখ্য ভূমিকা পালন করে।
এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।

আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ড. শরীফুজ্জামান, রেজিস্ট্রার ড. মনতাজুল ইসলাম চৌধুরী, পরিবেশ আন্দোলনের অন্যতম সদস্য প্রফেসর হাসিনা জাকারিয়া, ড. শাখাওয়াত উল্লাহ চৌধুরী ও বিতর্ক প্রতিযোগিতা বিচারক বিশিষ্ট বিতার্কিক সাইফুদ্দীন মুন্নাসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথি প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, পরিবেশ বাঁচলে আমরা বাঁচবো সুতরাং পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের সচেতন হতে হবে। পরিবেশের দূষণ রোধে শিক্ষিত সমাজকে আরও বেশি দায়িত্বশীল হয়ে কার্যকর ভূমিকা রাখতে হবে। আশা করি তোমাদের বিতর্কের যুক্তি থেকে পরিবেশের রক্ষার সমাধান বেরিয়ে আসবে।

সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান বলেন, দেশে আশংকাজনক হারে পরিবেশ দূষণ বাড়ছে। আবাসিক এলাকা, শিক্ষাঙ্গন ও হাসপাতাল এলাকায়ও পরিবেশ দূষণের ঘটনা ঘটছে যা আমাদের জন্য অশনী সংকেত। তবে দুঃখের বিষয় এসব দূষণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বড় বড় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি প্রতিষ্ঠানও দায়ী।

পরে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী সরকারি দলের সদস্যদের অভিন্দন জানান অতিথিবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাধারণ শিক্ষা বিভাগের প্রধান ড. শাখাওয়াত উল্লাহ চৌধুরী।

এ বিভাগের আরও খবর

Comments are closed.