চট্টগ্রামে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : সমুদ্র ও সমুদ্রপথের সুষ্ঠু ব্যবস্থাপনায় হাইড্রেগ্রাফির গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে চট্টগ্রামে হাইড্রোগ্রাফি দিবস ২০১৬ পালিতে হয়েছে। আজ (২১ জুন) মঙ্গলবার সকাল ১০ টায় বাংলাদেশ নৌ-বাহিনীর ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌ অঞ্চলে ‘স্কুল অব মেরিটাইম ওয়েলফেয়ার এন্ড ট্যাকটিকস (এসএমডব্লিউটি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘হাইড্রোগ্রাফিক-দ্যা কি টু ওয়েল-মেনেজড সি এন্ড ওয়াটারওয়ে’স।

সেমিনারে বিশ্ব অর্থনীতির সাথে সামঞ্জস্য রেখে দেশের সমুদ্রপথে ব্যবসা বাণিজ্যের প্রসার,সমুদ্রপথের প্রতিরক্ষা ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির চেয়ারম্যান ও সহকারী নৌ-বাহিনী প্রধান(অপারেশন)রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন।

বক্তারা আরো বলেন,বর্তমানে বিশ্বের প্রায় ৭১ শতাংশ এলাকা সাগর ও মহাসাগর দ্বারা পরিবেষ্টিত এবং বিশ্ব বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপথে পরিচালিত হচ্ছে। বিশেষভাবে সমুদ্রপথে পণ্য পরিবহন,মৎস্য ও খনিজ সম্পদ আহরণ,সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান,ড্রেজিং কর্মকান্ড,বিভিন্ন স্থাপনা নির্মাণ,সমুদ্রিক পরিবেশ পর্যবেক্ষণ,একুয়াকালচার,বায়োমেডিসিন এবং ওশানোগ্রাফিক গবেষণাকার্য পরিচালনার জন্য হাইড্রোগ্রফিক কর্মকান্ডের গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ নৌবাহিনী অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বঙ্গোপসাগরে হাইড্রোগ্রাফিক জরিপ ও গবেষণাকার্য পরিচালনা করছে।

সেমিনারে নির্দিষ্ট বিষয়ের ওপর বক্তব্য রাখেন কমডোর ইমদাদ আহমেদ,কমান্ডার মঞ্জুরুরুল কবির চৌধূরী।

এ বিভাগের আরও খবর

Comments are closed.