সৌদি আরবে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় ২২ জনের মুত্যু

মোরশেদ রানা :   সৌদি আরবে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় অন্তত ২২ জন মারা যায় ।  কমপক্ষে ১০০ জন আহত হন  ।২০১৫ সালের এক প্রতিবেদনে  সৌদি ট্রাফিক বিভাগ সম্প্রতি এ তথ্য জানান। ট্রাফিক বিভাগের বরাত দিয়ে স্থানীয় পত্রিকা মক্কা ডেইলি সুত্রে জানা যায় , সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে প্রতিদিন অন্তত ১ হাজার ৪৬০টি আলাদা আলাদা সড়ক দুর্ঘটনায় এ হতাহতের ঘটনা ঘটে।

২০১৫ সালে মোট ৫ লাখ ১৮ হাজার ৭৯৫টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ৮ হাজার ৬৩ জন। আহত হয়েছেন কমপক্ষে ৩৬ হাজার ৩০২ জন প্রতিবেদন সুত্রে । এর মধ্যে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে রাজধানী রিয়াদে। এরপর মক্কা ও দাম্মামে ।

মক্কা দুর্ঘটনা ঘটার দিক থেকে দ্বিতীয় হলেও সেখানে হতাহতের সংখ্যা অন্যান্য শহরের মতোই। প্রতিবেদনের ব্যাপারে মন্তব্য করে সোসাইটি অব ট্র্যাফিক সেফটির চেয়ারম্যান আব্দুল হামিদ আল মোয়াজিল জানান, পরিসংখ্যান হতাশাজনক। সে সঙ্গে আগামীতে এ সংখ্যা আরও বাড়ার ইঙ্গিত দিচ্ছে।

সৌদি আরবের এ সড়ক দুর্ঘটনার সংখ্যা বিশ্বের মধ্যে পঞ্চম স্থান দখল করেছে বলেও জানান তিনি। আইনের ফাকফোকর খুঁজে বের করে সড়ক দুর্ঘটনা রোধে একটি স্বাধীন গবেষণা কমিটি করার জন্য ট্র্যাফিক বিভাগের প্রতি আহ্বান জানান তিনি।

সড়ক দুর্ঘটনা রোধে ট্র্যাফিক বিভাগের পক্ষ থেকে আরও বেশি সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ ও রাস্তায় আরও বেশি ট্র্যাফিক পুলিশ মোতায়েনের প্রতিও গুরুত্ব দেন তিনি।

এ বিভাগের আরও খবর

Comments are closed.