রণজিৎ বিশ্বাসের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

চট্টগ্রাম  :    রণজিৎ বিশ্বাসের সঠিক মূল্যায়ন হয়নি বলে মন্তব্য করেছেন তার স্ত্রী শিক্ষিকা শেলী বিশ্বাস। শুক্রবার সকাল ১১টার দিকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্যে আনা হলে তিনি এ মন্তব্য করেন। এ সময় ফুলে ফুলে ঢেকে যায় তাঁর মরদেহ। ১১টা ৩০ মিনিটে চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি মরদেহবাহী গাড়িতে করে সাবেক সংস্কৃতি সচিব, জনপ্রিয় ক্রীড়ালেখক রণজিৎ বিশ্বাসের মরদেহ প্রেসক্লাবের সামনে আনা হয়। সেখানে রণজিৎ বিশ্বাসের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রামের রাজনীতিবিদ, পেশাজীবী, সংস্কৃতিকর্মী ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাব ভবনের নিচতলায় রণজিৎ কুমার বিশ্বাসের মরদেহ আনা হলে তাতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান। সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের পক্ষেও আলাদাভাবে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। রণজিৎ-পত্নী বাকরুদ্ধ কণ্ঠে বলেন, ‘এ অবস্থায় কিছু বলা কঠিন। আমি ৩৫ বছরের সাথি হারিয়েছি, দেশ হারিয়েছে একজন বড় মাপের লেখককে।

এরপর একে একে স্মৃতিচারণ করে বক্তব্য দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি শহীদ উল আলম,চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ।

শ্রদ্ধা নিবেদনের সময় সাবেক এ সচিবের স্মৃতিচারণ করে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, রণজিৎ বিশ্বাস ছিলেন বাংলাদেশে ক্রীড়া সাংবাদিকতার পথিকৃৎ। সাধারণ মানুষের সাথে তার ছিল আত্মার সম্পর্ক। সংস্কৃতির জগতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন।

প্রয়াতের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিইউজে, বিএফইউজে, প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, বোধন আবৃত্তি পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, প্রবর্তক সংঘ, নিষ্পাপ অটিজম ফাউন্ডেশন, জগৎপুর অনাথ আশ্রম, অভ্যুদয় সঙ্গীতাঙ্গন, গণগ্রন্থাগার অধিদপ্তর, সংস্কৃতিবিষয়ক মন্ত্রাণালয়, ইতিহাসের খসড়া, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশন, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট, নন্দীরহাট লোকনাথ সেবাশ্রম ইত্যাদি সংস্থা-সংগঠন।

শ্রদ্ধা জানাতে আসেন বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, সদস্য আসিফ সিরাজ, ড. মনজুরুল আমিন চৌধুরী, কবি আনন্দ মোহন রক্ষিত, ওমর কায়সার, শিশুসাহিত্যিক রাশেদ রউফ, অরুণ শীল, আলেক্স আলীম, কাউন্সিলর জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন, প্রবীণ ছড়াকার নূর মোহাম্মদ রফিক, নাট্যজন অসীম দাশ, সংস্কৃতি সংগঠক সুনীল ধর, চিটাগাং টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান, মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ প্রমুখ।

সাবেক সিনিয়র সচিব ও পাঠকপ্রিয় লেখক রণজিৎ বিশ্বাস (৬২) হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (২৩ জুন) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউসে মৃত্যুবরণ করেছেন। পারিবারিক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্যে বুধবার রাতে রণজিৎ বিশ্বাস চট্টগ্রামে এসেছিলেন। দুপুরে তিনি চট্টগ্রাম সার্কিট হাউসের ভিআইপি কক্ষ ‘বকুল’ এ বিশ্রাম নিচ্ছিলেন। মেয়ে কানাডা থেকে ফিরলে রোববার চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা এলাকায় নিজগ্রামে রণজিৎ বিশ্বাসের শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

এ বিভাগের আরও খবর

Comments are closed.