মহাসড়কে বেড়েছে সড়ক দুর্ঘটনা ,যানজট ও যাত্রী ভোগান্তি

গোলাম সরওয়ার :  মহাসড়কে সড়ক দুর্ঘটনা , যানজট ও পাশাপাশি যাত্রী ভোগান্তি বেড়েছে । প্রাণ হারানো ছাড়াও অনেককেই সড়ক দুর্ঘটনায় বরণ করতে হয় পঙ্গুত্ব । আর কতদিন সড়ক দুর্ঘটনা কবলিত হয়ে মানুষকে রাস্তায় জীবন দিতে হবে ?

বিগত কয়েক মাস পর্যালচোনা করেই যোগাযোগ বিশেষজ্ঞরা দায়ী করছেন অনভিজ্ঞ চালক ও  প্রশাসনের দুর্বলতাকেই ।  তবে দুর্ঘটনা কমাতে নানা উদ্যোগ নেয়া হয়েছে বলে জানায় বাংলাদেশ সড়ক-পরিবহণ মালিক সমিতি।যাত্রী কল্যাণ সমিতির হিসেব মতে, প্রতি ঈদে প্রায় ৫০ থেকে ৬০ লাখ মানুষ ঢাকা ছেড়ে গ্রামে যান। এই সুযোগে নিয়ম নীতির তোয়াক্কা না করে বাসের ভেতরে এবং ছাদের ওপরে নেয়া হয় অতিরিক্ত যাত্রী।

গবেষণায় বাংলাদেশে প্রতিদিন গড়ে ২২-২৩ জন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যান আর ঈদের সময় এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫০ থেকে ৬০ জনে। আর এর জন্য অদক্ষ চালক, ফিটনেসবিহীন

গাড়ি, অতিরিক্ত যাত্রী বহনসহ বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয় গবেষণা প্রতিবেদনে

চট্টগ্রামে যাত্রীদের দূর্ভোগ

ঈদে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার পেছনে চালক ও যাত্রীদেরও রয়েছে নানা অভিযোগ। বিশেষজ্ঞরা বলছেন, ঈদে সড়ক দুর্ঘটনা কমাতে তড়িঘড়ি সিদ্ধান্ত না নিয়ে আগে থেকেই পরিকল্পনা করা দরকার।

যোগাযোগ বিশেষজ্ঞ ড. এস এম সালেহউদ্দীন বলেন, ‘বাস মালিকরা দ্রুত গতিতে গন্তব্যে পৌঁছে ট্রিপ সংখ্যা বৃদ্ধি করতে চায়। আর এতে দুর্ঘটনা বাড়ে।অবশ্য বাংলাদেশ সড়ক-পরিবহন মালিক সমিতির দাবি, সরকারের সঙ্গে সমন্বয় করে ঈদে সবাইকে নিয়ম মেনে গাড়ি চালাতে বাধ্য করা হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মো. রুস্তম আলী খান বলেন, ‘আমরা বেশকিছু কারণ চিহ্নিত করেছি। এবার কিন্তু ঈদের আগে ৭০ ভাগ ট্রাক, কাভার্ড ভ্যান বন্ধ থাকবে। এতে করে এবার ভোগান্তি কম হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ঈদ আনন্দ যেন সড়ক দুর্ঘটনার কারণে ম্লান না হয়ে যায় সেদিকে সবাইকে সতর্ক হতে হবে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.