জঙ্গিবাদ বিরোধী সচেতনতায় মাঠে নামছে র‌্যাব

ঢাকা : র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ বলেছেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী অবস্থান তৈরি এবং সচেতনতায় কাজ করবে র‌্যাব। এ লক্ষ্যে সাধারণ মানুষের সঙ্গে মিলেমিশে কাজ করবে র‌্যাব। গতকাল সোমবার বিকালে র‌্যাব সদর দফতরের সম্মেলন কক্ষে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদসহ সব ধরনের অপরাধ দমনে উদ্বোধন করা হয় মোবাইল অ্যাপ্লিকেশন রিপোর্ট টু র‌্যাব। অ্যাপসটির উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়ার কারণে বাংলাদেশে দ্রুত সন্ত্রাস ও জঙ্গিবাদের তৎপরতা বেড়েছে। সোশ্যাল মিডিয়া ব্যবহারে তাই সবাইকে সচেতন হতে হবে। র‌্যাব ডিজি বলেন, গত ১ জুলাই গুলশানের ঘটনায় দেশের সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। তারা এমন হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। আমরা দেশের মানুষকে আহ্বান জানাতে চাই, ভয় না পেয়ে র‌্যাবকে সহযোগিতা করুন, আইন-শৃঙ্খলা বাহিনীকে অপরাধীদের ব্যাপারে তথ্য দিন। বেনজীর আহমেদ বলেন, মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়ন কাজ করবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক (এডমিন) আব্দুল জলিল মণ্ডল, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) আনোয়ার লতিফ খান, ডিরেক্টর (ইনটেলিজেন্স) আবুল কালাম আজাদ, ডিরেক্টর (অপারেশন) কে এম আজাদ, ডিরেক্টর (লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং) মুফতি মাহমুদ খান, ডিরেক্টর কমিউনিকেশনস ফরহাদ হোসেন মাহমুদ, ডিরেক্টর (ট্রেনিং) জসিম উদ্দিন।

উল্লেখ্য যে, র‌্যাব কর্তৃক উদ্বোধনকৃত অ্যাপসটি ব্যবহার করে যে কোনো তথ্যদাতা বা সাধারণ নাগরিক জঙ্গি সন্ত্রাস, সামাজিক যোগাযোগ মাধ্যম (ইউটিউব, টুইটার, ফেসবুকসহ), নিখোঁজ, খুন, ডাকাতি, মাদক, অপহরণসহ যে কোনো অপরাধের তথ্য নিকটস্থ র‌্যাব ব্যাটালিয়নকে জানাতে পারবেন। তথ্যদাতার তথ্য র‌্যাব সার্ভার স্বয়ংক্রিয়ভাবে দায়িত্বপ্রাপ্ত ব্যাটালিয়নের কাছে পৌঁছে দেবে। অ্যাপসটি ব্যবহার করতে চাইলে যে কোনো ব্যক্তি র‌্যাবের অফিশিয়াল ওয়েবসাইট www.rab.gov.bd অথবা গুগল প্লে স্টোর থেকেও ডাউনলোড করতে পারবেন। অ্যাপসিট একটিভেট করার জন্য একটি ইন্টারনেট সংযুক্ত এনড্রোয়েট মোবাইল ফোন লাগবে।

অ্যাপসটিতে অপরাধের ধরন নির্বাচন করার ক্ষেত্রে রিপোর্ট ক্রাইম ও ফোন নাম্বার থাকবে। সেখানে সিলেক্ট ক্রাইম অপশনে ক্লিক করলে, টেরোরিস্ট অ্যাটাক, টেরোরিস্ট ইনফরমেশন, মিসিং পারসন ইনফরমেশন (নিখোঁজ ব্যক্তি), সোশ্যাল মিডিয়া ওয়াচ, মার্ডার, রোবারি, ড্রাগ, অপহরণ এবং অন্যান্য অপরাধেরও একটি ঘর দেখা যাবে। সেখানে অপরাধের ধরন অনুযায়ী যে কেউ তা ক্লিক করলেই নির্বাচিত হবে। এরপর অপরাধ কিংবা অপরাধীর ঘটনাস্থলে জেলা ও থানা নির্বাচন অপশনে গিয়ে তা পূরণ করবেন। এরপর অপরাধের দৃশ্য কিংবা ধরন বর্ণনা করা যাবে। সর্বশেষ সেন্ড বাটনে ক্লিক করলেই নিকটস্থ র‌্যাবের এলাকায় পাঠানো যাবে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.