বাঁশখালীতে প্রশ্নপত্রে বিএনপি নেতাকে বঙ্গবন্ধুর সঙ্গে তুলনার দৃষ্টতা !

গোলাম শরীফ টিটু : চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে অনুষ্টিত নবম শ্রেনীর অর্ধবাষিক পরীক্ষা-২০১৬ এর গত ১৭ জুলাই অনুষ্টিত ’বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের (সৃজনশীল) প্রশ্নপত্রে ’বাঁশখালীর কয়লা বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে জনগনকে উস্কানীদাতা বিএনপি নেতা ও নাশকতা সহ বিভিন্ন মামলার আসামী লেয়াকত সিকদারকে ইতিহাসের মহানায়ক জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তুলনার দৃষ্টতা দেখানোর অভিযোগ উঠেছে! এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড়, তীব্র পতিবাদ ও ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করার প্রেক্ষিতে এ প্রতিবেদক প্রশ্নপত্রটি সংগ্রহ করেন। এ প্রশ্নপত্রের ৪নং পশ্নে উল্লেখ করা হয়েছে, কয়লা বিদ্যুৎ কেন্দ্র স্থাপনকে কেন্দ্র করে গন্ডামারা গ্রাম আজ লন্ডভন্ড অবস্থা।

যেদিকে তাকাই শুধু ধ্বংসযজ্ঞ। চেয়ারম্যান জনাব (এল ) এ অবস্থা দেখে খুবই মর্মাহত হন। তিনি এ অবস্থা থেকে গ্রামবাসীকে রক্ষা করেন। অল্প সময়ের মধ্যে গ্রামবাসী ঘুরে দাঁড়াতে চেষ্টা করে এবং সফলকাম হয়। সকলে একবাক্যে স্বীকার করে যে, জনাব (এল) এর জন্যই এটা সম্ভব হয়েছে। একই প্রশ্নের (গ) নম্বরে বলা হয়েছে,’ উদ্দীপনাকে উল্লেখিত নেতা (এল) এর সাথে বাংলাদেশের কোন নেতার মিল রয়েছে? যুদ্ধবিদ্ধস্ত দেশ গঠনে উক্ত নেতার গৃহীত পদক্ষেপগুলো পাঠ্যপুস্তকের আলোকে ব্যাখ্যা কর। একই প্রশ্নের (ঘ) নম্বরে বলা হয়েছে,’যুদ্ধবিধ্বস্ত যে কোন দেশের উন্নয়নে এরুপ নেতার প্রয়োজন উক্তিটির আলোকে উক্ত নেতার অবদান মুল্যায়ন কর। এদিকে নবম শ্রেনীর প্রশ্নপত্রে বিএনপি নেতা ও বিভিন্ন মামলার আসামীকে জাতীর জনক বঙ্গবন্ধুর সঙ্গে তুলনার দৃষ্ঠতার প্রতিবাদে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক সালাউদ্দিন সাকিব।

উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক ফয়সাল জামিল চৌধুরী সাকি। তিনি বলেন,’বাঁশখালী উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের অর্ধবাষিক পরীক্ষার প্রশ্নপত্রে কথিত কয়লা বিদ্যুৎ বিরোধী বিএনপি নেতাকে জাতির জনক বঙ্গবন্ধুর সাথে তুলনার দৃষ্টতার তীক্ষ্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করছি। বাঁশখালী উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক ফয়সাল জামিল চৌধুরী সাকি বলেন, ’এ ঘটনায় অবিলম্বে সংশ্লিষ্টদের গ্রেফতার করে আইনের আওতায় আনার জন্য বলেছি। অন্যথায় উপজেলা ছাত্রলীগ আন্দোলনে নামবে। বাঁশখালী উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের একজন প্রবীন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন,’ এ ঘটনায় সর্বমহলে তীব্র ক্ষোভের মুখে পুলিশ ওই প্রশ্নপত্রের রচয়িতা শিক্ষক টুকুল বড়–য়াকে খুঁজছে’। তিনি আরও বলেন,’ শুধু প্রশ্নপত্রের রচয়িতা নয় উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আবু তাহের সহ কেউ দায় এড়াতে পারেন না। এত বড় দৃষ্টতার পর কোনভাবেই তাদের ছাড় দেওয়া যায় না। বাঁশখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি মহিববুল্লাহ ছানুবী আজকের সুর্যোদয়কে জানান,’ উক্ত প্রশ্নপত্রের রচয়িতা শিক্ষক টুকুল বড়ুয়া ও শিক্ষক সমিতির সভাপতি আবু তাহেরকে আটক করা হয়েছে। এ ব্যাপারে বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ফোন করলেও তাকে পাওয়া যায়নি।

এ বিভাগের আরও খবর

Comments are closed.