অনলাইন সংবাদমাধ্যমের পেশাদারিত্ব

জুবায়ের সিদ্দিকী : একটা সময় ছিল, যখন আগের দিনের ঘটনার বিস্তারিত বিবরণ পাওয়া যেত সংবাদপত্রে। এখন তথ্য প্রযু্ক্তির কল্যাণে দেশ-বিদেশের সংবাদ ঘটনা প্রায় সঙ্গে সঙ্গেই পেয়ে যাচ্ছে মানুষ। তাৎক্ষনিক ও টাটকা সংবাদ সরবারহ -এতে অন্যতম ভূমিকা পালন করছে দেশের অনলাইন সংবাদ পোর্টালগুলো। শব্দের পাশাপাশি প্রয়োজনীয় ভিত্তিও ফুটেজ থাকার কারণে অনলাইন সংবাদপত্রগুলো একইসাথে সম্প্রচার ও প্রিন্টমাধ্যমের কাজ করতে পারে।

এই কারণে সংবাদ মাধ্যমটিকে মাল্টিমিড়িয়া বলেন অনেকে। বিশেষ সংবাদ, ফিচার, সাক্ষাৎকার, বিজ্ঞাপন ইত্যাদি বিভিন্ন বৈশিষ্টের কারণে দেশে দ্রুত জনপ্রিয় হচ্ছে অনলাইন সংবাদ মাধ্যম। অনলাইন পত্রিকা প্রতি মুহুর্তে দেশ-বিদেশের খবর দিচ্ছে ঠিকই, কিন্তু এর ভূমিকা নিয়ে রয়েছে প্রশ্ন ও বির্তক। সাম্প্রতিক সময়ে গুলশান হামলায় জঙ্গিদের হাতে নিহত ফারাজকে নিয়ে কয়েকটি অনলাইন পত্রিকা কুরুচিপূর্ণ সংবাদ প্রকাশ করেছে। যদিও দেশের শীর্ষ স্থানীয় অনলাইন পোর্টালগুলো তাদের দক্ষ সংবাদিকতার গুনে এখনও এসব সমালোচনায় বাইরে রয়েছে।

স্ত্রী হত্যার পেছনে বাবুল আক্তারের সম্পৃক্তা উল্লেখ করে একটি অনলাইন পত্রিকার করা সংবাদ ব্যাপক সমালোচিত হয় বিভিন্ন মহলে। সংবাদটিকে বানোয়াট, অসত্য আখ্যা দিয়ে দেশের গনমাধ্যম ব্যক্তিতৃরা প্রতিক্রিয়া দেখান সামাজিক যোগাযোগ মাধ্যমে। সবার আগে সংবাদ দিতে চাওয়ার প্রবনতাকে এর অন্যতম কারণ। জনপ্রিয় হওয়ার জন্য কিছু অনলাইন সংবাদ পোর্টালের অসুস্ত প্রতিযোগিতা প্রত্যক্ষ করা যায়। গুজবকে কেন্দ্র করে সংবাদ প্রকাশ, অশালীন উপাদান ব্যবহার প্রবনতা দেখা যায় অনেকের মধ্যে। দ্রুত জনপ্রিয় ও পাঠক সংখ্যা বৃদ্ধির জন্য মূলত এসব করে থাকে অনলাইন পোর্টাল। তবে সাংবাদিকতার নীতি বিরুদ্ধে এ কাজগুলো সবচেয়ে বেশী করে দেশের অদক্ষ ও সুবিধাভোগী মানুষদের দ্বারা চালিত অনলাইন পত্রিকাগুলো।

এ বিভাগের আরও খবর

Comments are closed.