প্রতিমা তৈরিতে বোয়ালখালীর শিল্পীদের ব্যস্ততা বাড়ছে

0

বাবর মুনাফ : সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার বাকি আর ২০ দিন। ৭ অক্টোবর দুর্গোৎসব শুরু হচ্ছে। নীল আকাশে সাদা মেঘের ভেলা আর নদী তীরে কাঁশফুলের মেলা জানান দেয় শরৎ এসেছে তার শারদীয় উৎসবের আগমনী বার্তা নিয়ে। হাতে গোনা আর কিছু দিন পরই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। সময় যত ঘনিয়ে আসছে তত বাড়ছে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা।

বোয়ালখালী উপজেলার বিভিন্ন পুজা মণ্ডপ ঘুরে দেখা গেছে, দুর্গাপূজার প্রতিমা তৈরির কাজ শুরু হয়েছে। তৈরি হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষী, কার্তিক, গণেশ ও অসুরের মূর্তি। এই সব মূর্তির কোনোটার কাজ ৩০ ভাগ আবার কোনোটার কাজ ৭০ ভাগ শেষ হয়েছে।
উপজেলার পূর্ব গোমদন্ডী গ্রামের প্রতিমা নির্মাণকালে প্রতিমাশিল্পী সুমন পালের সাথে কথা বলে জানা যায়, তারা বংশ পরম্পরায় প্রতিমা নির্মাণ করে থাকে। সারাটি বছর ধরে তারা এই সময়ের জন্য অপেক্ষায় থাকে। সময়ের সাথে মানুয়ের জীবনযাত্রার ব্যয় বেড়েছে কিন্তু সে অনুপাতে বাড়েনি প্রতিমা শিল্পীদের মজুরি। এই কারণে তাদের মনে কোনো ক্ষোভ বা অভিযোগ নেই। কারণ তারা মনে করে যে হিন্দুধর্মের এমন একটা মহৎ কাজের সঙ্গে তারা সম্পৃক্ত হতে পেরেছেন। এটাই তাদের বড় পাওয়া।

তিনি আরো জানা, প্রতিমার আকার ও শৈল্পিক গঠন অনুযায়ী প্রতিমা নির্মাণের পারিশ্রমিক ১৫ হাজার থেকে ৫০ হাজার টাকা নিয়ে থাকেন। এই বছর ঝিনাইদহসহ বিভিন্ন জেলায় সুমন পালের ১৫টি প্রতিমার তৈরির অর্ডার আছে। তিনি আশা করেন নির্দিষ্ট সময়ের মাঝে অর্ডারকৃত প্রতিমাগুলোর নির্মাণ কাজ শেষ করতে পারবেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.