আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে সনাক-টিআইবি’র কর্মসূচী পালন

0

সিটিনিউজবিডি : আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ছিল ৯ ডিসেম্বর। এ উপলক্ষে “দুর্নীতির বিরুদ্ধে একসাথে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছে সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগর। এই দিবসকে সামনে রেখে সনাক টিআইবির উদ্যোগে ১০ ডিসেম্বর দুর্নীতিবিােরাধী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯ টায় নজরুল স্কয়ার ডিসি হিল চট্টগ্রামে দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনীর উদ্বোধন করেন সনাক সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মো. সুলতানুল আলম। এর পর সনাক সভাপতি প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদারের নেতৃত্বে প্রেস ক্লাব অভিমুখে পদযাত্রা ও বর্ণাঢ্য র‌্যালী। র‌্যালীতে অংশগ্রহণকারি বিভিন্ন বয়সী, বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন ‘দুর্নীতি থামান এখনই’ সম্বলিত প্লেকার্ডসহ দুর্নীতিবিরোধী বিভিন্ন ফেস্টুন প্রদর্শন করে দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরে। এসময় দুর্নীতিবিরোধী বিভিন্ন স্লোগানে র‌্যালিকে প্রাণবন্ত করে তোলেন উপস্থিত অংশগ্রহণকারিরা। এরপর র‌্যালি পরবর্তী মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধন চলাকালীন আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে টিআইবির ধারনা পত্র পাঠ করেন ইয়েস ফ্রেন্ডস সদস্য মো. ইকবাল হোছাইন ও ইয়েস সদস্য টিআইবির এরিয়া ম্যানেজার মোহাম্মদ তৌহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচনায় অংশগ্রহণ করেন সনাক সদস্য এ্যাডভোকেট আখতার কবির চৌধুরী ও সনাক সদস্য প্রফেসর ড. সুলতানুল আলম প্রমুখ।

উল্লেখ্য জাতিসংঘের উদ্যেগে ২০০৩ সালের ৩১ অক্টোবর ‘দুর্নীতিবিরোধী সনদ’ (United Nations Convention Against Corruption (UNCAC) গৃহীত হয়। সেই বছর ৯ ডিসেম্বর মেক্সিকোর মেরিডাতে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারন অধিবেশনে অংশ নেওয়া ১২৯ টি দেশের মধ্যে ৮৭ টি দেশ সনদটিতে স্বাক্ষর প্রদান করেন। সাক্ষরের দিনটিকে স্মরনিয় করে রাখতে ও বিশ্বব্যাপী দুর্নীতিবিরোধী আন্দোলনের পক্ষে জনসচেতনতা তৈরির জন্য জাতিসংঘ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসাবে ঘোষনা করে। এ লক্ষে ২০০৪ সাল হতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপিত হয়ে আসছে। এ বছর টিআইবি দেশব্যাপী দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার বিশ বছর পূর্তি উদযাপন করছে।

সনাক টিআইবির অন্যান্য কর্মসূচীঃ বিকাল সাড়ে ৪টায় প্রীতি বিতর্কে অংশগ্রহন করবেন দৃষ্টি-চট্টগ্রাম। বিকাল সাড়ে ৫ টায় ইয়েস স্বজন ও আবৃত্তি সংগঠন প্রমার শিল্পীদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠান। পরবর্তীতে ও ইয়েস, স্বজন, সনাক ও চট্টগ্রামের বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় একক সংগীত অনুষ্ঠান ও সর্বশেষ উদীচী শিল্পিগোষ্ঠী চট্টগ্রামের পরিবেশনায় অনুষ্ঠিত হবে গণ সংগীত।

সনাক উপদেষ্টা বেগম মুশতারী শফির পরিচালনায় দুর্নীতিবিরোধী শপথ অনুষ্ঠান এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত হবে।
‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ স্লোগান নিয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৬ ও দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবির ২০ বছর পূর্তীর এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য হলো দুর্নীতি প্রতিরোধে সরকারি-বেসরকারি সকলের দায়িত্বশীল ভূমিকা পালন সম্পর্কে অংশীজনকে সচেতন ও উৎসাহিত করা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.