চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের শিক্ষা বাণিজ্য রোধে “খোলা চিঠি পাঠ”

0

সিটিনিউজবিডি :  এসএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা বাণিজ্য রোধ করতে  “খোলা চিঠি পাঠ করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ । গতকাল আদালত প্রাঙ্গণে এই সভা অনুষ্ঠিত হয় ।

সম্মানিত উপস্থিতি, এসএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা বাণিজ্য রোধ করতে আজকের এই “খোলা চিঠি পাঠ” অনুষ্ঠান।

১৯৭২ সালে সর্বপ্রথম বেসরকারী প্রাথমিক বিদ্যালয়কে সরকারী করন করেছিলেন বঙ্গবন্ধু। যার ধারাবাহিকতায় ৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার শিক্ষাখাতকে অগ্রাধিকার দিয়ে রাষ্ট্র পরিচালনা শুরু করে।

২০০৯ সালের শুরুতে শেখ হাসিনা আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে শিক্ষিত সমাজ গঠনে দীর্ঘ ৪০ বছর প্রতিক্ষিত “জাতীয় শিক্ষা নীতি ২০১০” প্রনয়নে সফল হলেন। শতভাগ ছাত্রছাত্রীর মাঝে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম এ সরকারে বিরাট সাফল্য রয়েছে। নারী শিক্ষাকে এগিয়ে নেবার জন্য প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত চালু করা হয়েছে উপবৃত্তি ব্যবস্থা। মেয়েদের স্কুলে আনার ক্ষেত্রে উপবৃত্তির কার্যকর করলেন।

বাচ্চাদের দুপুরে স্কুলে খাবার দেওয়া হচ্ছে পরীক্ষামূলকভাবে। ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে নতুন করে জাতীয়করণ করেছে। উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষকের চাকরি সরকারীকরণ করা হয়েছে। বিদ্যালয় ভর্তি হচ্ছেন শতকরা ৯৭.৭ ভাগ শিশু। শিক্ষার সুবিধাবঞ্চিত গরিব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের “শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন, ২০১২ প্রণয়ন করা হয়েছে, গঠন করা হয়েছে “শিক্ষা সহায়তা ট্রাস্ট”।এসএসসি পরীক্ষার ফি জমা দেওয়ার নির্ধারিত সময় শেষ হয়েছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন অধিভুক্ত ৪৭ শিক্ষা প্রতিষ্ঠান উক্ত সময়ে বোর্ড নির্ধারিত ফি জমা নিয়ে সরকারী নির্দেশনার প্রতি সম্মান রেখেছেন। কিন্তু নির্ধারিত সময় শেষ হওয়ার পর বর্তমানে এই ৪৭ টি শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় শিক্ষার্থীদের আরেক দফা টাকা দাবী করছেন। আমরা জানতে পেরেছি চসিক উন্নয়ন তহবিল নামে খাত দেখিয়ে ১০০০ টাকা, বাধ্যতামূলক কোচিং বানিজ্যের নামে ১২০০ টাকা ও সরকারের আদেশ অমান্য করে আগামী বছরের প্রথম দুই মাসের বেতন বাবদ ৬০০ টাকা সর্বমোট ২৮০০ টাকা আদায় করছেন। শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেওয়ার মত মারাত্মক ও অমানবিক আচরনের অভিযোগ আমাদের কাছে আছে।

তাই আজকের সমাবেশ থেকে আমরা দাবী করছি চসিক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত টাকার প্রতিটি ফিরিয়ে দেয়া হউক। আশা রাখি মাননীয় জেলা প্রশাসকের এ বিষয়ে জরুরী হস্তক্ষেপ দেখতে পাব।

প্রিয় উপস্থিতি সকলকে শিক্ষা বাণিজ্য রোধে বাংলাদেশ ছাত্রলীগের পাশে থেকে সহযোগিতা করার আহবান জানিয়ে “খোলা চিঠি পাঠ” পাঠ করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুর সভাপতিত্বে উক্ত সমাবেশে বক্তব্য রাখেন মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। এতে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি নাঈম রনি, যুগ্ম-সাধারণ সম্পাদক গোলাম সামদানী জনি, সম্পাদক মন্ডলীর সদস্য মিঞা মোঃ জুলফিকার, উপ-সম্পাদক মন্ডলীর সদস্য দিপংকর সোম শান্ত, আবু জিহাদ সিদ্দিকী, আব্দুল আহাদ, মিজানুর রহমান মিজান, আল বিন নূর নাহিয়ান, মোস্তফা কামাল, আবু ছালেহ নূর রিমন, জাকারিয়া হাবিব কবির, আরাফাত রুবেল, ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতা বিকাশ দাশ, এম.ই.এস. বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতা শরফুল আনাম জুয়েল, অর্পন চক্রবর্ত্তী, সিটি কলেজ ছাত্রলীগ নেতা আকবর হোসেন রাজন, রেজাউল করিম মামুন, মোঃ আবিদ প্রমুখ।

সমাবেশ পরবর্তীতে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ নেতৃবৃন্দ মাননীয় জেলা প্রশাসকের কাছে সৌজন্য সাক্ষাৎ করে বিষয়টি অবহিত করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.