জলাবদ্ধতার স্থায়ী সমাধান চান ‘করদাতা সুরক্ষা পরিষদ’

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক বাড়ীভাড়ার উপর ১৭ শতাংশ হোল্ডিং ট্যাক্স আদায় প্রক্রিয়া বাতিল ঘোষণা ও জলাবদ্ধতা স্থায়ী নিরসনের দাবীতে মানববন্ধন করেছে চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদ।

শনিবার (২৯ এপ্রিল) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে সংঠনের সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে হাসান মারুফ রুমীর সঞ্চালনায় মাবনবন্ধন অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজার রহমান, আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইষ্টিটিউটের সহযোগী অধ্যাপক আমির উদ্দিন, হাজী জাফর আহাম্মদ, হাজী জহিরুল হক সর্দার, আবু বক্কর সিদ্দিকী, সাবেক মহিলা কমিশনার জান্নাতুল ফেরদৌস পপি, চাঁদের হাট চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক আনোয়ারুল করিম, ডলফিনের ক্লাবের সভাপতি হাজী মোঃ শাহ আলম, মুজিবুল হক, সাইফুল ইসলাম মানিক, হাজী হাসান ইমরান, আনিছুর রহমান, মোঃ তাজ উদ্দিন তাজু প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, সিটি কর্পোরেশন ঘর ভাড়ার উপর জবরদস্তিমূলক ১৭% হোল্ডিং টেক্স নেওয়ার যে তোড়জোড় শুরু করেছেন তা খুবই দু:খ জনক। কর্পোরেশনের এই অন্যায্য উদ্যোগে উদ্বিগ্ন চট্টগ্রামবাসী। নিজেদের রক্ষার জন্য চট্টগ্রাম করদাতা ঐক্য পরিষদ গঠন করা হয়েছে। সর্বস্তরের মানুষকে ঐক্যবদ্ধ করে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার জন্য মেয়রকে স্মারক লিপি প্রদান, সাংবাদিক সম্মেলন ও বিভিন্ন সভা-সমাবেশ করেছে। কিন্তু মেয়র কোন প্রকার কর্নপাত না করে একঘুয়েমি করে এসেসম্যান্ট সম্পূর্ণ করেছে। কর্পোরেশনের গনবিরোধী কর্যক্রম চরমে পৌছলে তারা আইনের আশ্রয় গ্রহণ করে হাইকোর্ট বর্ধিত কর আদায় ৬ (ছয়) মাসের জন্য স্থগিত রাকেন এবং সিটি কর্পোরেশনকে নোটিশ প্রদান করেন।

বক্তারা বলেন, সংবিধান এর ৮১, ৮২ ও ৮৩ ধরা অনুসারে সংসদ ব্যতীত কর বৃদ্ধির এখতিয়ার আর কারো নেই। তারা আরো বলেন, ঘর ভাড়ার উপর হোল্ডিং টেক্স আরোপিত হলে বাড়ী ভাড়া বৃদ্ধি পাবে এবং বাড়ীর মালিকগনের উপর দ্বৈত করের বোঝা চেপে বসবে।

বক্তারা আরো বলেন, কিছু দিন পূর্বে সামান্য বৃষ্টিতে দুই-দুইবার মুরাদপুর-বহদ্দারহাট-চান্দগাঁও-বাকলিয়া-আগ্রাবদ-হালিশহর সহ চট্টগ্রাম শহরের অধিকাংশ এলাকা ডুবে যায়। চট্টগ্রাম শহরের মতো পৃথিবীর কোন বাণিজ্যিক শহর এভাবে পানিতে ডুবে থাকে না। কর বৃদ্ধির প্রক্রিয়া বন্ধ ও জলাবদ্ধার স্থায়ী সমাধানের উদ্যোগে নেওয়ার জন্য মেয়রের প্রতি জোড় দাবি জানিয়ে বক্তাগন বলেন, অন্যথা সুরক্ষা পরিষদ চট্টগ্রামবাসীকে নিয়ে বৃহত্তর সামাজিক আন্দোলন গড়ে তুলবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.