দাম নিয়ন্ত্রণে জন্য বাজার মনিটরিং শুরু

0

নিজস্ব প্রতিবেদক : বাজারে চাল, তেল, চিনি, লবণসহ অন্যান্য নিত্য পণ্যের দাম অস্থির। অধিকাংশ সবজির দাম আকাশ ছোঁয়া। নগরীর চকবাজার, রেয়াজউদ্দিন বাজার, কাজিরদেউরি ও অক্সিজেন কাঁচা বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

বাজারে সবজি বিক্রেতাদের কাছে পর্যাপ্ত মজুদ থাকার পরও দাম আকাশচুম্বী। বাজারে নিত্য পণ্যের দাম বাড়ায় চরম অস্বস্তিতে আছেন ক্রেতারা।

গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে বাজার মনিটরিং সভায় আজ (শুক্রবার) থেকে বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু করার ঘোষণা দেয়া হয়েছে। জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটের অধীনে দুইটি পৃথক টিম বাজার মনিটরিং এর কাজ করবে।

এদিকে সভায় ব্যবসায়ীরা দাবি করেন সবজি ও চালসহ অন্যান্য পণ্যের দাম বাড়ছে মূলত অফ সিজনের কারণে। তবে বাজারে সবজিসহ অন্যান্য নিত্য পণ্যের সরবরাহে কোন ঘাটতি নেই বলেও জানান তারা।

জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বলেছেন, সম্প্রতি চাল, ডাল, তেল, পেঁয়াজ, রসুন, আদা, চিনি, লবণ ও কাঁচা তরিতরকারিসহ প্রয়োজনীয় পণ্যের মূল্য লাগামহীনভাবে বৃদ্ধি পেয়েছে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সরকারের সুনাম ক্ষুণ্ন করার উদ্দেশ্যে নানা অজুহাতে পণ্যের মূল্য বৃদ্ধি করে জনগণকে ভোগান্তিতে ফেলছে। পাইকারি বাজারের সাথে খুচরা বাজারের পণ্যের মূল্যে অনেক পার্থক্য পরিলক্ষিত হচ্ছে। এসব পণ্যের মূল্য কেন বৃদ্ধি হচ্ছে, কারা এ ধরনের কাজে জড়িত তা খুঁজে বের করা হবে এবং জনগণের কষ্টের বিষয়টি বিবেচনায় এনে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রেখে ভোক্তা অধিকার নিশ্চিত করা হবে।

(আজ শুক্রবার) থেকে চট্টগ্রাম নগরীর প্রতিটি পাইকারি ও খুচরা বাজারে জেলা প্রশাসন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ক্যাব এবং সংশ্লিষ্ট বাজার কমিটির সদস্যদের নিয়ে বাজার মনিটরিং কার্যক্রম শুরু করা হবে।
এছাড়া নিত্য প্রয়োজনীয় পাইকারি- খুচরা প্রত্যেক দোকানে মূল্য তালিকা টাঙিয়ে রাখতে হবে এবং পণ্য ক্রয়-বিক্রয়ের ভাউচার থাকতে হবে।

এর ব্যত্যয় ঘটলে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, গত পবিত্র রমজান মাসে জেলা প্রশাসনের পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্ট্রেট থাকার কারণে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম সন্তোষজনক ছিল। এতে করে ভোক্তাসহ সকলেই উপকৃত হয়েছে। সরকারি প্রশিক্ষণের কারণে বর্তমানে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট সঙ্কট রয়েছে। ফলে বাজার মনিটরিং সঠিকভাবে না হলেও মোবাইল কোর্ট অভিযান অব্যাহত রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.