দুর্নীতি প্রতিরোধে তরুণ সমাজকে সোচ্চার হতে হবে

0

চট্রগ্রাম অফিস :: বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে চট্টগ্রামে বুধবার (৯ ডিসেম্বর) উদযাপিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস।

এ উপলক্ষে চট্টগ্রাম দুর্নীতি দমন কমিশন, টিআইবি ও সনাক মানব বন্ধন, র‌্যালিসহ  বিভিন্ন সচেতনতামুলক কর্মসূচি পালন করে।

সকালে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়-১ ও মহানগর কমিটির এক বর্ণাঢ্য র‌্যালী নগরীর ডি সি হিল থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুসলিম হলে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন র‌্যালী উদ্বোধন করেন। র‌্যালীতে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, দুদক বিভাগীয় পরিচালক আবদুল আজিজ ভুঁইয়াসহ এনজিও প্রতিনিধি ও  শিক্ষার্থীগণ অংশ নেয়।
পরে আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সহসভাপতি মোঃ নাসির উদ্দিন চৌধুরী। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ খলিলুর রহমান।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন, দুদক বিভাগীয় পরিচালক মোঃ আজিজুর রহমান ভুঁইয়া, উপপরিচালক মোঃ মোশাররফ হোসেন মৃধা, শাওন পান্থ প্রমূখ।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার দুর্নীতিকে সামাজিক ব্যাধি উল্লেখ করে বলেন, সচেতনতা সৃষ্টির মাধ্যমে দুর্নীতি অনেকাংশে রোধ করা যায়। প্রত্যেকে স্ব স্ব অবস্থান থেকে জোরালো প্রতিবাদ করলে দুর্নীতিবাজরা দুর্নীতি করতে সাহস পাবেনা বলে তিনি মন্তব্য করেন।

জেলা প্রশাসক বলেন, শুধু ঘুষ বা মানুষ হয়রানির মধ্যে দুর্নীতি সীমাবদ্ধ নেই। তা বিভিন্ন মাত্রায় বিভিন্ন আকারে সমাজে প্রবেশ করেছে। ভোগ্য পণ্যে ভেজাল মেশানো নকল ওষধ বিক্রি ও উৎপাদন করা শিক্ষা প্রতিষ্ঠানে ফরম পূরণ ও ভর্তির ক্ষেত্রে সরকারি নির্দেশ লঙঘন করে অতিরিক্ত টাকা আদায়কে অন্যতম দুর্নীতি উল্লেখ করে তিনি বলেন, যেখানে নীতি নৈতিকতা শিক্ষা দেয়া হবে সেখানে যদি দুর্নীতি করা হয়, তাহলে সমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করা কঠিন হয়ে পড়ে।

তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে সকলকে প্রতিবাদী হতে হবে।পরে দুর্নীতি বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এদিকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল ন’টায় নগরীর ডিসি হিল পার্কে দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী ও র‌্যালী এবং প্রেস ক্লাবের সামনে মানব বন্ধনের আয়োজন করে ট্রান্সফারেন্সি ইনটারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক)।

প্রদর্শনী উদ্বোধন করেন সনাক সভাপতি প্রকৌশলী মো: দেলোয়ার হোসেন মজুমদার।

‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’ এই স্লোগান এবং ‘দুর্নীতি থামান এখনই’ সম্বলিত প্লেকার্ডসহ দুর্নীতিবিরোধী বিভিন্ন ফেস্টুন নিয়ে সকাল এগারটায় ডিসি হিল থেকে শুরু হয় বর্ণাঢ্য র‌্যালী।

র‌্যালী শেষে প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত হয় মানববন্ধন।

মানববন্ধনে বক্তারা বলেন, দুর্নীতি আজ বাংলাদেশের অন্যতম প্রধান সমস্যা, তাই দুর্নীতি প্রতিরোধে তরুণ সমাজেকে সোচ্চার হতে হবে। এজন্য আমাদের নিজেদের বিবেককে অবশ্যই জাগ্রত করতে হবে। তরুণ সমাজ যদি সোচ্চার হয় তাহলে একাত্তরে যেভাবে বিজয় ছিনিয়ে এনেছি, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে আবারও বিজয় ছিনিয়ে আনতে পারবো।

সনাক সভাপতি প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন মজুমদারের সভাপতিত্বে এবং টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সদস্য অধ্যক্ষ তহুরীন সবুর,সুজন সদস্য মোবারক হোসেন ও কায়েস চৌধুরী প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.