‘ধূমপানে বছরে ৯২ হাজার মানুষের মৃত্যু’

0

স্বাস্থ্য ডেস্ক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, বাংলাদেশে প্রতিবছর ১৪.৬ শতাংশ পুরুষ ও ৫.৭ শতাংশ মহিলা তামাক ব্যবহারের কারণে মারা যাচ্ছে। যা অন্য নিম্নআয়ের দেশের গড় থেকে বেশি। এছাড়া প্রতিবছর ধূমপানসহ বিভিন্ন রোগে মারা যায় ৯২ হাজার মানুষ।

মোহাম্মদ নাসিম বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে সরকারের জাতীয় মিডিয়া ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান।

তিনি জানান, হাসপাতালে গেলে দেখা যায়- তামাকের ক্ষতিকর প্রভাবে অনেকে জটিল রোগে মৃত্যুর সঙ্গে লড়াই করছে। তামাক ব্যবহারে কর্মক্ষমতা হারাচ্ছে। এর প্রভাব পড়ছে জাতীয় অর্থনীতিতে।

তামাকের ক্ষতিকর প্রভাব তুলে ধরে মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রায় ৪৫ শতাংশ পুরুষ ও ২ শতাংশ মহিলা ধূমপান করে। ধূমপানে আসক্ত ছেলে ৩ শতাংশ আর মেয়ে এক শতাংশ। সব মিলে বাংলাদেশে প্রতিদিন আড়াই কোটি মানুষ ধূমপান করে।

তিনি বলেন, যে হারে দেশের মানুষ ধূমপান করছে তাতে আমাদের জনস্বাস্থ্য হুমকির মুখে। ধূমপান নিয়ন্ত্রণে মিডিয়া ক্যাম্পেইনের মাধ্যমে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি সরকার উন্নয়ন সহযোগিদের নিয়ে নানামুখি কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

মোহাম্মদ নাসিম বলেন, সরকার জনস্বাস্থ্যের কথা চিন্তা করে ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন ও ২০১৫ সালে তামাক নিয়ন্ত্রণ আইনের বিধিমালা চূড়ান্ত করে। এই বিধিমালা অনুযায়ী আগামী ২০১৬ সালের মার্চ থেকে সব তামাকজাত দ্রব্যের প্যাকেটের উভয় পাশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী ব্যবহৃত হবে।

তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণে গত ৯ মাসে ৮ শত ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। ২০১৫ সালে সিটি করপোরেশন ও পৌরসভাসহ ৬২টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে তামাক নিয়ন্ত্রণের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে। দক্ষতার সঙ্গে তামাক নিয়ন্ত্রণের জন্য জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্সের সদস্য, নির্বাহী ম্যাজিস্ট্র্যাট, জেলা স্যানিটারি ইন্সপেক্টরসহ প্রায় ৫শত লোককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের সব রেস্তোরা ও যানবাহনকে শতভাগ ধূমপানমুক্ত করতে আমরা কাজ করছি। এ জন্য রেস্তোরা মালিক সমিতি ও যানবাহন সমিতির সঙ্গে আলোচনা চলছে। জাতীয় মিডিয়া ক্যাম্পেইন তামাক নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

তিনি বলেন, দেশের সব সরকারি, বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজকে ধূমপানমুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী বছর থেকে এমবিবিএস ও বিডিএস ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অধূমপায়ীর সনদ জমা দিতে হবে। ভর্তি পরীক্ষায় পাসের পর শিক্ষার্থী যদি ধূমপায়ী হয় তাহলে তাকে ভর্তি করা হবে না। নিজের স্বাস্থ্য ও পরিবারের কথা চিন্তা করে আজই ধূমপান ছেড়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

জনগণকে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা করতে ওয়াল্ড লং ফাউন্ডেশনের সহযোগিতায় সরকার পঞ্চম বারের মত জাতীয় মিডিয়া ক্যাম্পেইন প্রচারের উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এই মিডিয়া ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্র্ধ্বতন কর্মকর্তারা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.