নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

0

সিটিনউজ ডেস্ক::মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারী সমাজের অগ্রসরতায় বিস্ময়কর সফলতা অর্জনের ফলে বাংলাদেশ এখন নারীর ক্ষমতায়নে বিশ্বের রোল মডেল।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতিসংঘ সদর দপ্তরে সোমবার কমিশন অন দ্য স্টাটাস অফ উইমেন (সিএসডব্লিউ) এর ৬১তম সেশনে তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে নারীর ক্ষমতায়নের যাত্রা শুরু হয় স্বাধীনতার পর থেকে। এসময়ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নারী উন্নয়নের ক্ষেত্রে নীতিগত ও প্রাতিষ্ঠানিক পদক্ষেপ গৃহীত হয়’।
তিনি লিঙ্গ সমতা এবং নারীর রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার যে সকল কর্মসূচি বাস্তবায়ন করেছে তা তুলে ধরে বলেন, ‘নারীর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ত্বরান্বিত করতে ‘জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১’ প্রণয়ন করা হয়েছে।
নারীর কর্মক্ষেত্রের পরিবেশ উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘কর্মজীবী নারীদের সন্তানের জন্য ডে কেয়ার সেন্টার স্থাপন, দুস্থ নারীদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সামগ্রীর মধ্যসত্ত্বভোগীদের কোনরকম হস্তক্ষেপ ব্যতীত বাজারজাতকরণে আমরা রাজধানী ঢাকায় ‘জয়িতা’ নামে একটি মেগা শপিংমল প্রতিষ্ঠা করা হয়েছে। গত তিন বছরে বাংলাদেশের ১ লাখ ৬৯ হাজার ৭১১ জন নারীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে যারা দেশে বিপুল পরিমাণ বৈদেশিক মূদ্রা পাঠাচ্ছে।
নারী উন্নয়নে বাংলাদেশের বিভিন্ন আন্তর্জাতিক স্বীকৃতির উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০১৪ অনুযায়ী নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে বাংলাদেশ দশম। ২০১৫ সালে বাংলাদেশ মর্যাদাপূর্ণ উইমেন ইন পার্লামেন্টস্ গ্লোবাল ফোরাম অ্যাওয়ার্ড অর্জন করে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর নারীর ক্ষমতায়নে অবদান রাখার জন্য ইউএন উইমেন এর ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়নশিপ অ্যাওয়ার্ড’ ও গ্লোবাল পার্টনার ফোরামের ‘এজেন্ট অভ্ চেঞ্জ’ অ্যাওয়ার্ড অর্জন করেন।
তিনি জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আসুন, আমরা জীবনের প্রতিটি ক্ষেত্রে লিঙ্গসমতা অর্জন ও পৃথিবীকে নারীর জন্য একটি উৎকৃষ্ট স্থানে পরিণত করতে আরেকটিবার শপথ নেই’।
প্রতিমন্ত্রী মেহের আফরোজ সিএসডব্লিউ’র ৬১তম সেশনে বাংলাদেশ ডেলিগেশনের প্রতিনিধিত্ব করছেন। এছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম এনডিসি এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব জিয়াউল ইসলামসহ ৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সিএসডব্লিউএর ৬১তম সেশনে অংশগ্রহণ করছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.