‘বাংলাদেশ পর্যটনশিল্পের জন্য সম্ভাবনাময় খাত’

0

সিটিনিউজবিডি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ পর্যটনশিল্পের জন্য সম্ভাবনাময় খাত। এ শিল্পের উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বৌদ্ধ ঐতিহ্য ও পর্যটন বিষয়ক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও) ও বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় এই সম্মেলনের আয়োজন করেছে।

শেখ হাসিনা বলেন, পর্যটন শিল্পকে আরো গতিশীল করতে সরকার ২০১৬ সাল পর্যটন বর্ষ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে।বাংলাদেশ পর্যটকদের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।পর্যটন শিল্পের উন্নয়নের পাশাপাশি প্রচার ও বিপণনের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ টুরিজম বোর্ড কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী জানান, ভুটান, নেপাল, ভারতের সঙ্গে বাংলাদেশের মোটর ভেইকেল এগ্রিমেন্ট চুক্তি সই হয়েছে।এর ফলে এ অঞ্চলের পর্যটন শিল্প বিকশিত হবে। পর্যটকদের আসা যাওয়া বাড়বে।

তিনি আরো জানান, কক্সবাজার জেলার টেকনাফ উপজেলায় এক্সক্লুসিভ টুরিস্ট জোন গড়ে তোলার কাজ চলছে। এর পাশে বিশেষ একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এতে বিদেশি বিনিয়োগ বাড়বে। ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে।

প্রধানমন্ত্রী পর্যটনশিল্পের উন্নয়নে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে জাতিসংঘ পর্যটন সংস্থার মহাসচিব মি. তালিব রিফাই, ভারত, ভুটান, নেপাল, মিয়ানমারসহ ১৩টি দেশের পর্যটনমন্ত্রী ও কর্মকর্তারা সম্মেলনে যোগ দিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.