বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না: ফখরুল

0

সিটিনিউজ ডেস্ক:: বর্তমান সরকার বিরোধী রাজনৈতিক দল ও বিভিন্ন সংস্থার মত বিচারবিভাগের স্বাধীনতাও হরণ করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রধান বিচারপতির বক্তব্যে এই বিষয়টি স্পষ্ট হয়েছে।

শুক্রবার রাজধানীর স্কয়ার হাসপাতালে বিএনপির প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের স্ত্রী সাহেরা হোসেনকে দেখতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব এসব কথা জানান। ডায়াবেটিকসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় আক্রান্ত হয়ে গত মঙ্গলবার থেকে ৭৫ বছর বয়সী সাহেরা এখন লাইফ সাপোর্টে আছেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা বরাবরই বলে আসছি, যে দেশে গণতন্ত্র থাকে না, সেই দেশে এই ধরণের প্রতিষ্ঠানগুলো কাজ করতে পারে না। এখানে গণতন্ত্রের মূল যে তিনটি বিষয় থাকে ইন্ডিপেন্ডেন্ট জুডিসিয়ারি (স্বাধীন বিচার বিভাগ), ইন্ডিপেন্ডেন্ট পার্লামেন্ট (স্বাধীন সংসদ) অ্যান্ড এফিসিয়ান্ট এডমিনিস্টেশন (দক্ষ প্রশাসন)। এই তিনটার মধ্যে একটা আরেকটার উপরে চাপ সৃষ্টি করে বিশেষ করে সরকার বিচার বিভাগের উপর চাপ সৃষ্টি করে, তাহলে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারে না।’

বিএনপি নেতা বলেন, ‘এই কথাগুলো আমরা অনেকবার বলেছি, কিন্তু দুঃখজনকভাবে অনেকে সেটা বুঝতে পারেননি। যখন মাননীয় প্রধান বিচারপতি নিজেই বলছে তখন জাতির সামনে এটা পরিষ্কার হয়ে গেছে এই দেশে এখন কোনো গণতন্ত্র নেই, বিচার বিভাগ তার স্বাধীন ভূমিকা পালন করতে পারছে না।’

বর্তমানে সরকার বিরোধী মত, ভিন্ন মত এই বিষয়গুলো  একনায়কতন্ত্রের মতো দমন করছে বলে অভিযোগ করেন ফখরুল। বলেন, তাদের (আওয়ামী লীগের) মূল উদ্দেশ্যই হল, ১৯৭৫ সালের মত বাকশাল কায়েম। সেটাই তারা এখন ভিন্নভাবে একইরকম করে দেশ পরিচালনা করছে। এটা এই দেশের মানুষ মেনে নিতে পারে না।

বিএনপি চেয়ারপারসন রাষ্ট্র পরিচালনায় বিএনপির দীর্ঘমেয়াদী পরিকল্পনা ‘ভিশন ২০৩০’ প্রকাশ করতে যাচ্ছেন কি না-জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, “ইতিমধ্যে মিডিয়াতে তো এসেই গেছে আগামী ১০ তারিখে ‘ভিশন ২০৩০’ এর উপরে আমাদের চেয়াপারসন একটি প্রেস কনফারেন্স করবেন। এটা এখনো আমরা নিশ্চিত নই, স্থান নির্ধারনের উপর এটা নির্ভর করবে। তবে খুব শিগগিরই এটা হবে।”

এক প্রশ্নের জবাবে বিএনপি নেতা বলেন, ‘ভিশন ২০৩০ এর আউটলাইন আমরা আগেই দিয়েছি, এটার এখন ডিটেলস (বিস্তারিত) দেওয়া হবে। এটার সঙ্গে নির্বাচনী মেনিফেস্টের (ইশতেহার) কোনো সম্পর্ক নেই, এটার সঙ্গে সহায়ক সরকারের রূপরেখার কোনো সম্পর্ক নেই। আমাদের যে দূরদৃষ্টি, সরকার পরিচালনার দায়িত্বে গেলে, আমরা কী কী কাজ করবো, দেশকে কিভাবে দেখতে চাই, স্বপ্নটা কীভাবে দেখাতে চাই জাতিকে সেই বিষয়গুলো তুলে ধরতে চাই।’

হাওর অঞ্চলে ত্রাণ খুবই অপ্রতুল দাবি করে বিএনপি নেতা বলেন, ‘মানুষ আহাজারি করছে, বলছে আমরা বাকি সময় কীভাবে চলবো, সারা বছর কীভাবে চলবো। আমি আমার বাচ্চাদেরকে খাবার দিতে পারবো কিনা? এই বিষয়গুলো প্রধান হয়ে দাঁড়িয়েছে, যে মানুষ এখানে দুর্ভিক্ষের মধ্যে পড়েছে, সরকারের উচিৎ সেটাকে অবিলম্বে দুর্গত এলাকা ঘোষণা করা এবং সে ভাবে ব্যাবস্থা নেওয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.