হজযাত্রীদের সহযোগিতার নির্দেশ সৌদি বাদশার

0

মোরশেদ রানা : আসন্ন হজযাত্রীদের সর্বোচ্চ সহযোগিতা করতে সরকারি এবং বেসরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। তিনি বলেছেন, যারা হজে অংশ নেয়ার জন্য পবিত্র নগরী মক্কা ও মদীনায় অবস্থান করবেন তারা আল্লাহর অতিথি। তাদের যতটুকু সম্ভব আতিথেয়তা করতে হবে। এ বিষয়ে কোনো কার্পন্য করা যাবে না।

সোমবার জেদ্দার আল সালাম প্রাসাদে মন্ত্রীপরিষদের এক বৈঠকে মক্কা ও মদীনায় যেসব হজযাত্রীরা ইতোমধ্যেই পৌঁছে গেছেন তাদের স্বাগত জানিয়েছেন বাদশাহ সালমান। পবিত্র দুই নগরীতে অবস্থানরত হজযাত্রীদের সার্বিক সেবা ও সহযোগিতায় সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন। এক্ষেত্রে, তিনি কর্মকর্তাদের আরো দ্বিগুন পরিমানে কাজ করার নির্দেশ দিয়েছেন।

হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া সহজ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। শুধু তাই নয় হজযাত্রীরা যেন কোনো ধরনের হয়রানির শিকার না হন এবং তারা যেন পুরো হজ প্রক্রিয়া সহজভাবে পালন করতে পারেন সে বিষয়ে কর্মকর্তাদের সতর্ক থাকারও নির্দেশ দিয়েছেন তিনি।

হজ আল্লাহর সন্তুষ্টির জন্য। লোক দেখানোর উদ্দেশ্যে হজ করলে তা কখনোই আল্লাহর দরবারে পৌঁছাবে না। হজের উদ্দেশ্য সম্পর্কে হজযাত্রীদের জানতে হবে। হজে যেন কোনো ধরনের ভুল না হয় সেদিকে তাদের সতর্ক হতে হবে। নিজেদের পুরোপুরি উৎসর্গ করে হজ পালন করলেই আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব হবে বলে হজযাত্রীদের পরামর্শ দিয়েছেন বাদশাহ সালমান।

ওই বৈঠকে পাকিস্তানের কুয়েটার হাসপাতাল এবং থাইল্যান্ডে ভয়াবহ সন্ত্রাসী হামলার নিন্দা জানানো হয়েছে। এসব হামলায় বহু হতাহতের ঘটনায় শোক প্রকাশ করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.