১৭% হোল্ডিং ট্যাক্স প্রত্যাহার না করলে বৃহত্তর কর্মসূচী

0

সিটিনিউজ ডেস্ক :  প্রতিনিয়ত নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর লাগামহীন মূল্যবৃদ্ধি, শিক্ষা ও স্বাস্থ্য খাতসহ অস্বাভাবিক ব্যয়ভারে নগরবাসী যখন জর্জরিত ঠিক সে সময় মরার উপর খাঁড়ার ঘা-এর মত চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৪শ’ বছরের পুরনো এ নগরবাসীর ঘাড়ে অস্বাভাবিকহারে এক তরফাভাবে ১৭% হোল্ডিং ট্যাক্স আরোপের পরিকল্পনা গ্রহণ করেছেন। যা কখনো সাধারণ মানুষের পক্ষে দেয়া সম্ভব নয়।

পুরনো এ নগরের অনেক বাসিন্দার বিটে-বাড়ির জায়গা সরকার অধিগ্রহণ করায় আজ অনেকে বাস্তুচ্যুত হয়ে মাজারে কিংবা কোন অজপাড়াগাঁেয় আশ্রয় নিয়েছে। এমতাবস্থায় বাকি যে সব বাসিন্দা রয়েছে চসিক ১৭ ভাগ হোল্ডিং ট্যাক্স ধার্য্য করে তাদেরকেও নগর থেকে বাস্তুচ্যুত করার পরিকল্পনা করছেন এমনাটাই ভাবছে নগরবাসী।

বৃহস্পতিবার(১২ জানুয়ারী) সকাল ১১.৩০ মিনিটে চট্টগ্রাম প্রেস ক্লাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক ১৭ % হোল্ডিং ট্যাক্স ধার্য্যরে প্রতিবাদে ‘চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদ’ আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সদস্য সচিব মোঃ নুরুল আবছার। লিখিত বক্তব্যে তিনি বলেন, আজ স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায়। দেশে কৃষি, শিক্ষা, শিল্প, স্বাস্থ্য, যোগাযোগ ও পররাস্ট্রনীতিসহ সকল ক্ষেত্রে যখন এক অভাবিত উন্নয়ন দৃশ্যমান ঠিক তখনই চট্টগ্রাম নগরবাসীর জীবনমান দিন দিন কঠিন থেকে কঠিনতর হয়ে পড়ছে। সম্প্রতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরের স্থায়ী ভাবে বসবাসরত বাসিন্দাদের স্থাবর সম্পত্তির উপর ১৭% হোল্ডিং ট্যাক্স ধার্য্য করে একটি গণবিজ্ঞপ্তি প্রচার করে কর্পোরেশনের কর্মকর্তাগণ বাড়ি বাড়ি যেয়ে ট্যাক্স নির্ধারণের প্রক্রিয়া শুরু করেছেন।

চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের সদস্য সচিব মোঃ নুরুল আবছার বলেন, চসিকের ১৭% হোল্ডিং ট্যাক্স ধার্য্যরে প্রতিবাদে এবং ট্যাক্স নির্ধারণ প্রক্রিয়ার বিরুদ্ধে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে মেয়র মহোদয়কে জানাতে চাই নগরবাসী অতীতেও অশুভশক্তির বিরুদ্ধে একতাবদ্ধ ছিল এখনও আছে। পূর্বের মেয়রগণ যেভাবে নগরবাসীকে সুযোগ সুবিধা ও সেবা দিয়ে গেছেন এবং কাচাঁ-আধা পাকা এবং পাকা ধালানের ট্যাক্স নির্ধারণ করেছিলেন ঠিক সেইভাবে একই নিয়মে সেবা দিয়ে যাবেন এবং হোল্ডিং ট্যাক্স ধার্য্য করবেন। তা না হলে এক মাসের মধ্যে মানব বন্ধন, ওয়ার্ডে ওয়ার্ডে সমাবেশ ও অনশনসহ কঠোর কর্মসূচী দেয়া হবে।

সংবাদ সম্মেলনে মঞ্চে উপস্থিত ছিলেন, পরিষদের আহবায়ক হাকিম আলহাজ্ব মুহাম্মদ উল্ল্যাহ, হাজী জাফর আহম্মদ, হাজী জহিরুল হক, সাবেক কাউন্সিলর এমএ মালেক, হাজী সিরাজুল ইসলাম, সাবেক কাউন্সিলর জান্নাতুল ইসলাম পপি, মোহাম্মদ কামাল উদ্দিন ও আবু বক্কর প্রমূখ। এছাড়াও নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে আগতচট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের ৫শতাধিক সদস্য সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.