উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করা হবেঃ কিম

0

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করা হবে। তিনি স্বেচ্ছায় পরমাণু অস্ত্র ত্যাগ করতে প্রস্তুত আছেন। এতে ব্যর্থ হলে তিনি আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভিয়েতনামে আর কোনো বৈঠক করবেন না।

আজ বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারী) সকাল থেকে ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠক শুরু হয়েছে। দু দিনের আলোচনার শেষ দিনে তাদের কয়েক দফা বৈঠক করার কথা রয়েছে। বৈঠক শেষে বিকেলে দুই নেতা একটি যৌথ সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করবেন বলেও জানা গেছে।

বৈঠকের ফাঁকে এক যৌথ সংবাদ সম্মেলনে হাজির হন কিম ও ট্রাম্প। সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কিম বলেন, তিনি উত্তর কোরিয়াকে সম্পূর্ণ পরমাণু অস্ত্রমুক্ত করবেন। এজন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান তিনি। আর নিজের দেয়া এই প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হলে ট্রাম্পের সঙ্গে ভবিষ্যতে আর কোনো বৈঠক করবেন না কিম।

কিমের এই বক্তব্যকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, আপনাদের প্রশ্নের এটাই সবচেয়ে সেরা উত্তর। এরপর তিনি কিমের সঙ্গে ফের বৈঠকে করার কথা জানিয়ে সাংবাদিকদের বলেন, ‘আপনারা আমাদের কথা বলার সুযোগ দেন। এখন এক একটা মুহূর্ত অনেক গুরুত্বপূর্ণ।’

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.