আগামী অর্থবছর প্রবৃদ্ধি হবে ৬.৮%

অর্থ ও বার্ণিজ্য : আগামী অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ হতে পারে বলে ঢাকাস্থ বিশ্বব্যাংক বলছে। সংস্থাটি বলছে, অর্থনীতিতে এখনো ঝুঁকি আছে। চ্যালেঞ্জ হলো, জ্বালানী, অবকাঠামো ও প্রতিযোগিতার সক্ষমতার ক্ষেত্রে এগিয়ে যেতে হবে। ব্যবসা করার পরিবেশ ও সুযোগকে সহজ করতে হবে।

আজ (৩০ এপ্রিল) শনিবার সকালে আগারগাওস্থ বিশ্বব্যাংকের আবাসিক কার্যালয়ে আয়োজিত বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট প্রকাশে একথা জানানো হয় । বক্তব্য রাখেন কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান, লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন। অর্থনীতির সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন ড. জাহিদ হোসেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে ঠিকই, কিন্তু কিছু কিছু প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জ রযেছে। বাস্তবায়নের দুর্বলতা থেকে বেরিয়ে আসতে পারছি না। বাস্তবায়ন হার গত বছরগুলোর তুলনায় কম। তিনি বলেন, সরকারি বিনিয়োগের গুনগতমান, বাস্তবায়ন ও রক্ষনাবেক্ষনের ক্ষেত্রে সমস্যা এখনো রয়েছে।

বিশ্বব্যাংক বলছে, ব্যক্তিখাতের বিনিয়োগ স্থবিরতা এখনো কাটে নি। যে প্রবৃদ্ধি বহমান আছে তা টেকসই হবে কিনা সেটা নিয়ে উদ্বিগ্নতা রয়েছে। অন্যদিকে কৃষিতে উৎপাদনশীলতা ও প্রবৃদ্ধির হার কমছে। কেন্দ্রীয় ব্যাংকের শাসন ব্যবস্থায় দুর্বলতা আর্থিক খাতকে ঝুঁকিতে রয়েছে। বিদেশী বিনিয়োগের বড় ধরনের পতন ঘটেছে। আর শেযারবাজার নিয়ে অবস্থার কোনো পরিবর্তন ঘটেনি। কাজে আসেনি পলিসি সহায়তা।

এ বিভাগের আরও খবর

Comments are closed.