কনজারভেটিভ ২৯৩, লেবার ২১৯

বৃহস্পতিবার (০৭ মে) স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়ালস ও নর্থ আয়ারল্যান্ডের ৫০ হাজার ভোটকেন্দ্রে একযোগে শুরু হয় ভোটগ্রহণ। স্থানীয় সময় রাত ১০টা (বাংলাদেশ সময় রাত ৩টা) পর্যন্ত একটানা চলে এ কমূসূচি। গ্রেট ব্রিটেনের পাঁচ কোটি নিবন্ধিত ভোটারের মধ্যে ৭৫ শতাংশ এবারের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে জানা গেছে।

সর্বশেষ খবর অনুযায়ী, হাউজ অব কমন্সের ৬শ’ ৫০টির মধ্যে ৬শ’ আসনের ফলাফল ঘোষিত হয়েছে। এতে ২শ’ ৯৩ আসনে জয় নিয়ে এখন পর্যন্ত এগিয়ে রয়েছে কনজারভেটিভ পার্টি। আর ২শ’ ১৯টি আসনে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে এড মিলিব্যান্ডের লেবার পার্টি। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৬ আসনে জয় পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

এদিকে, লিবারেল ডেমোক্রেটি পার্টি (লিব ডেম) ৮ আসনে জয় পেয়েছে। সেই সঙ্গে ইউনাইটেড কিংডম ইন্ডিপেন্ডেন্ট পার্টি (ইউকিপ) পেয়েছে ১ আসন। এছাড়া অন্যান্যরা পেয়েছে ২২ আসনে জয়।

শতকরা হিসাবে কনজারভেটিভ পার্টির পক্ষে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভোট পড়েছে ৩৬ শতাংশ। আর এড মিলিব্যান্ডের লেবার পার্টির পক্ষে ভোট পড়েছে ৩০ দশমিক ৯ শতাংশ।

এদিকে, বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারী প্রার্থীই নিজ নিজ নির্বাচনী এলাকা থেকে বিজয়ী হয়েছেন। তারা সবাই লেবার পার্টির পক্ষে লড়াইয়ে অংশ নেন। এদের মধ্যে রুপা হক লন্ডনের ইলিং সেন্ট্রাল ও একটন থেকে, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক হ্যাম্পস্টিড ও কিলবার্ন থেকে এবং রুশনারা আলি বেথনেল গ্রিন ও বো থেকে নির্বাচিত হয়েছেন।

রুপা হক পেয়েছেন ২২ হাজার ২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী অ্যাঙ্গি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭শ’ ২৮ ভোট। নির্বাচনী এলাকায় রুপা হকের পক্ষে পড়েছে ৪৩ শতাংশ ভোট।

অন্যদিকে, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক পেয়েছেন ২৩ হাজার ৯শ’ ৭৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির সিমন মার্কজ পেয়েছেন ২২ হাজার ৮শ’ ৩৯ ভোট। নির্বাচনী এলাকায় টিউলিপের পক্ষে পড়েছে ৪৪ শতাংশ ভোট।

নারী প্রার্থীদের মধ্যে সবচেয়ে বড় জয় পেয়েছেন রুশনারা আলী। তিনি পেয়েছেন ৩২ হাজার ৩শ’ ৮৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের ম্যাথিউ স্মিথ পেয়েছেন ৮ হাজার ৭০ ভোট। নির্বাচনী এলাকায় রুশনারার পক্ষে পড়েছে ৬১ শতাংশ ভোট।

এদিকে, বিবিসিসহ কয়েকটি প্রতিষ্ঠানের নির্বাচনী ভবিষ্যদ্বাণী বলছে, এই নির্বাচনে ৩শ’ ২৫ আসনে জয় পাবে ডেভিড ক্যামরনের কনজারভেটিভ পার্টি। আর এড মিলিব্যান্ডের লেবার পার্টিকে সন্তুষ্ট থাকতে হবে ২শ’ ৩২ আসন নিয়ে। এছাড়া এসএনপি পাবে ৫৬ আসনে জয়। সেই সঙ্গে অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা পাবেন ২৫ আসনে জয়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.