কবি ও সংগীতশিল্পী স্বপন দাশের ৫৭তম জন্ম-জয়ন্তী

0

নিজস্ব প্রতিবেদকঃঃ কবি ও সংগীতশিল্পী স্বপন দাশ চট্টগ্রামের আলোকিত মুখ। স্বতন্ত্র সূরের ব্যবহার ও নিপুণ কণ্ঠশৈলী সংগীতে তাকে এনে দিয়েছে একেবারে ভিন্নতা। তিনি সব সময় চলনে মননে সংগীত আর কবিতা ধারণ করেন। তিনি উপমহাদেশের প্রখ্যাত সংগীত গুরু। ওস্তাদ মোহনলাল দাশের সন্তান যার গান দেশ ছাড়িয়ে বহি:র্বিশ্বে ছাড়িয়ে হারানোর দিনের কথা মনে পড়ে যায়।

গজল সম্রাট শিল্পী মেহেদী হাসান ‘ওরে সাম্পান ওয়ালা’ লোকগানের সাম্রাজ্ঞী শেফালী ঘোষ, চারা গাছে ফুট ফুটায়েছে। শিল্পী নিঘাত সীমা গেয়ে মাটিকে ধন্য করেছেন। তারই উত্তরসূরী আজ শুধু চট্টগ্রামেই নয় এ জনপদের সবখানে অবাধ বিচরণ। তিনি তার প্রতিষ্ঠিত সরগম একাডেমীর মাধ্যমে সংগীতের জগতকে প্রসারিত করে চলেছেন।

কবি ও সংগীতশিল্পী স্বপন কুমার দাশের জন্ম ফটিকছড়িতে। ছোট বেলা থেকে গানের প্রতি আকর্ষণ চট্টগ্রাম শিল্পকলা একাডেমীতে গত পঁচিশ ও ছাব্বিশ সেপ্টেম্বর ৫৭তম তার জন্মদিন উপলক্ষে তার সৃষ্ট কর্ম নিয়ে আলোচনা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করে সরগম একাডেমী। অতিথি ও ভক্তবৃন্দের আগমনে মুখরিত হয়ে উঠে শিল্পকলার আঙ্গিনা।

তার পুরো পরিবার সাংস্কৃতিক অংগনে ডুবে আছে। তারই উত্তরসূরি অভিষেক দাশ ও পিতার পদাংক অনুসরণ করে চলেছেন। তিনিও অসম্ভব গান পাগল ব্যক্তি। স্বপন কুমার দাশ এরই মধ্যে প্রায় ১৫শ গান রচনা করেছেন। প্রায় ২ হাজার গানে সুরারোপ করেছেন। তার রচনায় রয়েছে গণসংগীত, পল্লীগীতি, আধুুনিক গান, দেশাত্ববোধক গান, ছড়া গান, আঞ্চলিক গান, মরমী গান, ইসলামিক গান, হিন্দু ধর্মীয় গান, যীশু তত্ত্ব ও দেহতত্ত্ব ভক্তিমূলক গান।

তার লেখা গানে কণ্ঠশিল্পী আবদুল হাদি, সুবির নন্দী, প্রবাল চৌধুরী, শ্যামসুন্দর বৈষ্ণব, শেফালী ঘোষ, শিমুল শীল, এসডি রুবেল, শাকিলা জাফর দর্শকের মন জয় করেছেন। তার লেখার উল্লেখযোগ্য অ্যালবামগুলো হলো “তোমাকে আমার করে” সৈয়দ আবদুল হাদী “তুমি মনের ভাবও বুঝ না।” সুবীর নন্দী “বাবা লোকনাথ” শিমূল শীল, “মহামায়া” স্বপন কুমার দাশ, “ডাক আইস্যে যাইবাল্লাই” শ্যামসুন্দর বৈষ্ণব, শেফালী ঘোষ ও সহশিল্পীবৃন্দ, “নুরের পথে এসো” আবদুর রহিম। “দৈবকীর কোলে নন্দের দুলাল” প্রকাশ রায়, বহুগুণে গুণান্বিত স্বপন কুমার দাশ এর একাধিক কবিতা ও সংগীত গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তাঁর গানের এলবাম বেরিয়েছে ১টি। তিনি চট্টগ্রামকে বেশী ভালবাসেন বলে এ নগরী ছেড়ে রাজধানী ঢাকায় অনেক সুযোগ পেয়েও মায়ের বন্ধনে আবদ্ধ রয়েছেন। তার ৫৭তম জন্ম দিন উপলক্ষ্যে সরগম একাডেমী ও ওস্তাদ মোহন লাল দাশ স্মৃতি সংসদ স্বপন কুমার দাশের সৃষ্টিকর্ম ও জীবনালেখ্যে নিয়ে কথামালা, প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান চট্টগ্রাম শিল্পকলা একাডেমীতে মিলন মেলায় পরিণত হয়।

সরগম একাডেমীর সহসভাপতি দেবাশীষ রুদ্রের সভাপতিত্বে সাইফুর রহমান ও রেহানা পারভীনের সঞ্চালনায় প্রধান অতিথি চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নূরুল আলম নিযামী উদ্বোধক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাবেক ডীন অধ্যাপক ডক্টর গাজী সালাহউদ্দিন প্রধান আলোচক, বিশিষ্ট আবৃত্তি শিল্পী রাশেদ হাসান, বিশেষ অতিথি কলামিস্ট লায়ন এ কে জাহেদ চৌধুরী, মোহনা টিভির ডেপুটি চীফ আলী আহমেদ শাহীন উপস্থিত ছিলেন।

সাধারণ সম্পাদক প্রকৌশলী রাজীব শীল জীবনের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া মনোজ্ঞ অনুষ্ঠানে গান পরিবেশন করেন, মরমী শিল্পী শিমুল শীল, পূর্ণিমা দাশ, গীতা আচার্য্য, সুমি, ইমন শীল, লিটন নন্দী, পাপড়ি ভট্টচার্য, নীতি দেবী, লাভলী, প্রয়েসী জেসমিন, সুরাজ, রোমেল সেন, অন্ন দত্ত, পূর্ণ দত্ত, সেলিম, আফসারুল, বৃষ্টি, সমীরন পাল, রোজী আক্তার, তৃষিতাসহ অনেকেই। কবির লেখা ও সম্পাদনায় কবিতাগ্রন্থের মধ্যে রক্তাক্ত ইতিহাস ও আর্তনাদ, দুইটি কবিতা গ্রন্থের মোড়কও উম্মোচন করা হয় এবং স্রোতধারা স্মারকগ্রন্থ প্রকাশিত হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.