জীবনে অস্বস্তি এড়িয়ে সুখী হোন

0

 সিটিনিউজবিডি  :   ছোট্ট এই জীবনকে ঘিরে প্রত্যেকেরই কতো না আয়োজন। সেই জীবনে সুখী হওয়ার জন্য করা হয় অনেক কিছুই। সিদ্ধান্তের হেরফেরে আবার সইতে হয় অনেক যন্ত্রণা। আর তাই আফসোস থেকে যায় জীবন ভরে। অথচ একটু সচেতন হলে আপনিও পারেন জীবনটাকে সরল ভাবে উপভোগ করতে। অস্বস্তি এড়িয়ে নিরবচ্ছিন্ন সুন্দর হতে পারে আপনার জীবন। আর তাই…

দুষ্টু সঙ্গ ত্যাগ করুন

জীবনটাকে উপভোগ করতে হলে দুষ্টু সঙ্গ থেকে দূরে থাকার চেষ্টা করুন। খারাপ বন্ধুরা খুব সহজেই জীবনকে আধারে ডুবিয়ে দিতে পারে। আপনার স্বচ্ছ মজাকে মাটি করে দিতে পারে। কিছু বন্ধুবেশে লোক থাকে যারা একেবারেই নেতিবাচক ধরণের হয়। তাই এধরণের বন্ধুদের সাথে মেলামেশা না করাই ভালো।

ইচ্ছাকে মূল্যায়ন করুন

নিজের ইচ্ছার মূল্য দিতে শিখতে হবে। নিজের ইচ্ছাকে নিজে প্রতিষ্ঠিত না করলে কেউ মূল্য দিতে আসবে না। না পাওয়ার বেদনায় আপনিও কখনো সন্তুষ্ট হতে পারবেন না। কারো অনিষ্ট করা বাদে আপনার মন যে ব্যাপারে সায় দেয় সেটা অবশ্যই করুন। প্রয়োজনে গতানুগতিক নিয়ম ভেঙে ফেলুন।

নিজের জন্য সময় রাখুন

নিজের জন্য কিছুটা সময় রাখুন সবসময়েই। জীবনের হাজার ব্যস্ততার মাঝেও একটুখানি সময় নিজেকে দেয়ার চেষ্টা করুন। এই সময়টা নিজেকে না দিলে সারাজীবন আফসোস থেকে যাবে। নিজের জন্য বিশেষ এই সময়টাতে শুধু নিজের পছন্দের কাজ করুন।

নতুন বিষয় শিখুন

শেখার মধ্যে আনন্দ আছে। নতুন কিছু শিখলে জীবনের একঘেয়েমি দূর হয়ে যায়। তাই প্রতিনিয়তই নতুন বিষয় শেখার চেষ্টা করুন। নিজেকে ব্যস্ত রাখুন নানা প্রশিক্ষণে। নিজের শখের বিষয়গুলোতেও আরও পারদর্শী হয়ে স্বাচ্ছন্দ্য অর্জন করুন।

সুক্ষ্ম চিন্তার চর্চা করুন

জীবনের চলার পথে ছোটখাটো বিষয় গুলোকে লক্ষ্য করুন। যেকোনো বিষয়ে সুক্ষ্ম চিন্তা করার অভ্যাস করুন। আপনার বুদ্ধিমত্তা ভালোকে রেখে খারাপকে এড়িয়ে যাবে। আর তখন নিছক আনন্দকে ঘেটে বের করতে পারবেন। পৃথিবীর শত সৃষ্টির অপরূপ সৌন্দর্য চোখে পড়া মাত্রই উপভোগ করার চেষ্টা করুন। সেটা হতে পারে, রাস্তার ধারে ফুটে থাকা ঘাসফুল, হতে পারে রঙের বাহারে মেতে থাকা প্রজাপতি।

ঝুঁকি নিন

জীবনটাকে উপভোগ করতে হলে মাঝে মাঝে একটু ঝুঁকি নিতে হয়। সবসময় ছক বাঁধা নিয়মে কাজ না করে বেরিয়ে আসুন একটু অনিয়মের মধ্যে। হঠাৎ করে পাওয়া অ্যাডভেঞ্চার আপনার মনে আনন্দ জাগাবে। তবে কাজপাগল মনে একই স্বাদের তেতো বা পানসে কাজে আসবে নতুনত্ব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.