বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ঐতিহাসিক গুরুত্ব বিবেচনায় অসাধারণঃ মেয়র

0

সিটি নিউজ, চট্টগ্রামঃঃ  চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও  সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর এই ঐতিহাসিক ভাষণটি পৃথিবীর শ্রেষ্ঠতম, ভাষণ। এই ভাষণের মধ্য দিয়ে নিরস্ত্র বাঙালি একটি সশস্ত্র জাতিতে পরিণত হয় এব বাঙালি স্বাধীনতা অর্জনে অভিষ্ট লক্ষ্যের পথে এগিয়ে যায়।

আজ  বুধবার (৭ মার্চ ) ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে চট্টগ্রাম জেলা পরিষদ মার্কেট চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি একথা বলেন। তিনি আরো বলেন, আব্রাহাম লিঙ্কন, উইনসন চার্চিল ও মার্টিন লুখার কিং জুয়িরের ঐতিহাসিক তিনটি ভাষণের চেয়েও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ঐতিহাসিক গুরুত্ব বিবেচনায় অসাধারণ।

এই ভাষণটিতে মূর্ত হয়েছে বাঙালির হাজার বছরের শোষণ বঞ্চনার করুণ চিত্র এবং বাঙালির অর্থনৈতিক মুক্তির আকাঙ্খা। তিনি বলেন, স্বাধীনতার পর পরই এদেশে ৭০ শতাংশ মানুষ দারিদ্র সীমার নীচে ছিল। এখন তা ২২ শতাংশে মানুষ সেই সময় মাথাপিছু আয়ের পরিমাণ ছিল মাত্র ৬০ ডলার। বর্তমানে তা ১৪০০ ডলার ছাড়িয়ে গেছে। তিনি জোর দিয়ে বলেন, বর্তমান উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত থাকলে ২০২১ সালে মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। তিনি আরো বলেন, অর্থনৈতিক মুক্তির লক্ষে কমপক্ষে আরো দু দফা আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে হবে।

সভাপতির ভাষণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল স্বাধীনতার সবুজ সংকেত। এই একটি মাত্র ভাষণেই আমরা অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার শক্তি খুঁজে পাই। তিনি আরো বলেন, অনেক বাঁধা ও প্রতিকূলতা ডিঙ্গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামনের দিকে এগুচ্ছে।

এই অভিযাত্রা অব্যাহত রাখতে ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে আবারো ক্ষমতায় প্রতিষ্ঠিত করতে এখন থেকেই নির্বাচনমুখী কার্যক্রম শুরু করতে হবে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সহ সভাপতি এড. সুনীল কুমার সরকার, আলহাজ্ব খোরশেদ আলম সুজন,

এম. জহিরুল আলম দোভাষ, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, আইন বিষয়ক সম্পাদক এড. ইফতেখার সাইমুল চৌধুরী, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমেদ, মহিলা সম্পাদিকা জোবায়রা নার্গিস খান, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, নির্বাহী সদস্য বিজয় কুমার চৌধুরী, থানা আওয়ামী লীগের মো: হারুনুর রশিদ, কাজী আলতাফ হোসেন, ওয়ার্ড আওয়ামী লীগের মো: সলিম উল্লাহ বাচ্চু ও মো: শওকত আলী।

এছাড়া সভামঞ্চে উপস্থিত ছিলেন সহ সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরী, আলহাজ্ব বদিউল আলম, অর্থ সম্পাদক ও সিডিএ চেয়ারম্যান আলহাজ্ব আবদুচ ছালাম, উপদেষ্টা সদস্য আলহাজ্ব শফর আলী, শেখ মাহমুদ ইসহাক, সম্পাদকমন্ডলীর সদস্য চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুক, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মোহাম্মদ হোসেন, দেবাশীষ গুহ বুলবুল,প্রমুখ।

এছাড়া দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে আজ সকালে দারুল ফজল মার্কেট দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্য দান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.