সাংবাদিকতা করতে হলে তথ্য প্রযুক্তির বাইরে থাকার সুযোগ নেই: ইকবাল সোবহান

0

সিটিনিউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতি অর্জনের পাশাপাশি দেশে ডিজিটাল বিপ্লব ঘটছে। দেশের সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি প্রতিষ্ঠান এখন ডিজিটালাইজেশনের বাইরে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজেেক ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে চাইছেন। সাংবাদিকরাও এ প্রক্রিয়ার বাইরে নয়। সাংবাদিকতা করতে হলে তথ্য প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। তথ্য ও প্রযুক্তির বাইরে থাকার সুযোগ নেই।

গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ‘তথ্য প্রযুক্তি ও সাংবাদিকতা শীর্ষক’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন–বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, সহ–সভাপতি শহীদ উল আলম, যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, সদস্য আসিফ সিরাজ। স্বাগত বক্তব্য দেন– সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।

কর্মশালা পরিচালনা করেন সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ। এসময় উপস্থিত ছিলেন–সিইউজের সহ–সভাপতি মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব প্রমুখ।

তথ্য প্রযুক্তি ও সাংবাদিকতা শীর্ষক কর্মশালায় চট্টগ্রামের সাংবাদিকদের প্রশিক্ষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খ. আলী আর রাজী। এতে প্রিন্ট, অনলাইন ও টেলিভিশনের ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

এর আগে গত ২৯ মার্চ রাতে নগরীর একটি কমিউনিটি সেন্টারে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল ও মহাসচিব ওমর ফারুককে সংবর্ধনা দেয় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন।

ইউনিয়নের প্রীতি সম্মিলনে চট্টগ্রামের ঐহিত্যবাহী মেজবানের আয়োজন ছিল। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন চট্টগ্রামের আঞ্চলিক গানের শিল্পী কল্যাণী ঘোষ, সঞ্জীব আচার্য্য প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.