নগরীতে প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্য গ্রেফতার 

0

সিটিনিউজ ডেস্ক:: চট্টগ্রাম নগরীতে অভিযান চালিয়ে চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের দুইজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৭।
সোমবার রাত সাড়ে নয়টার দিকে চকবাজার থানাধীন মেহেদী বাগস্থ, দামপাড়া ১নং গলি নসুয়া ভবনের জনৈক মোক্তার হোসেনের বাড়ীর নিচ তলা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন মোঃ আফজাল (২১) ও মোঃ আব্দুল্লাহ ফাহিম (১৯)।

র‌্যাব-৭ সূত্রে জানা যায়, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসকারী অসাধু সংঘবদ্ধ চক্রটিকে আইনের আওতায় আনয়নের লক্ষ্যে র‌্যাব-৭ এর একটি বিশেষ টিম গোয়েন্দা নজরদারী অব্যহত রেখেছে। তার ভিত্তিতে র্যা ব-৭ এর স্কোয়াড্রন লিডার শাফায়াত জামিল ফাহিম পিপিএম এর নেতৃত্বে র্যা বের একটি দল সোমবার রাত সাড়ে নয়টার দিকে চকবাজার থানাধীন মেহেদী বাগস্থ, দামপাড়া ১নং গলি নসুয়া ভবনের জনৈক মোক্তার হোসেনের বাড়ীর নিচ তলায় অভিযান চালিয়ে চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের দুইজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করে। এসময় তাদের কাছে থেকে চলমান এইচএসসি পরীক্ষা-২০১৮ এর প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত ৬টি মোবাইল সেট ও ১২ টি সীম কার্ড উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা বাড়ীর নিচ তলায় চলমান এইচএসসি-২০১৮ পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার পূর্বে মোবাইল ফোনের মাধ্যমে সরবরাহ করতেন।

গ্রেফতারকৃত আসামীদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, ফেইসবুক ও হোয়াট এ্যাপ এর মাধ্যমে তাদের প্রথম প্রশ্ন ফাঁস চক্রের সাথে যোগাযোগ হয় এবং পরবর্তীতে বিভিন্ন সোস্যাল মিডিয়ার মাধ্যমে অন্যান্য গ্রুপের সাথে যুক্ত হয়। এ সমস্ত গ্রুপের এ্যাডমিনদের সাথে সখ্যতার মাধ্যমে তাদের কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ পূর্বক পরীক্ষায় অংশগ্রহণকৃত শিক্ষার্থীদের নিকট হতে বিকাশের মাধ্যমে অর্থ গ্রহণ করে ইন্টারনেটের বিভিন্ন এ্যাপস এর মাধ্যমে ভুয়া এইচএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র পাঠিয়ে দেয়ার কাজে জড়িয়ে পড়ে।

জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, এই চক্রটি বিগত এসএসসি পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত ছিল এবং তারা শিক্ষার্থীদের বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল পরিবর্তন করে দেওয়ার প্রলোভনও দেখিয়ে আসছিল। তাদের দেয়া তথ্য যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এই চক্রের সাথে জড়িত অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের নিমিত্তে পাবলিক পরীক্ষা (অপরাধ) আইন ১৯৮০ এর ৪(খ) ও তথসহ দঃ বিঃ ৪২০/৪০৬ ধারা মোতাবেক চট্টগ্রাম মহানগরীর চকবাজার থানায় হস্তান্তর করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.