কাঁচকলার কাবাব

0

সিটিনিউজবিডি :  পর্যাপ্ত আয়রন সমৃদ্ধ সবজি কাঁচকলা। রোগীর পথ্য হিসেবেও রয়েছে দারুণ সুনাম। ভাজি, ভর্তা বা ঝোলে কাঁচকলার জুড়ি নেই। পরিচিত সহজলভ্য এই সবজিতে হতে পারে মুখরোচক কাবাব। বিকেলের নাস্তা বা ভাতের সঙ্গে এই কাবাবের বেশ ভাব জমে। তাই আসুন শিখে নেয়া যাক কাঁচাকলার কাবাব বানানোর সহজ পদ্ধতি।

যা যা লাগবে
কাঁচকলা ৪ টি, ২ টি আলু, ১ কাপ পেঁয়াজ কুচি, ধনিয়াপাতা কুচি, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, স্বাদমতো লবণ, ৬ টি কাঁচা মরিচ কুচি, ভাজার জন্য পরিমাণমত তেল, আধা কাপ ব্রেড ক্রাম, পুঁদিনাপাতা কুচি, ২ টি ডিম।

যেভাবে করবেন
কলা ও আলু সেদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে কলা ও আলু খুব ভালো করে একসঙ্গে মেখে নিতে হবে যাতে গোটা না থাকে। এবার একে একে পেঁয়াজ কুচি, ধনিয়াপাতা কুচি, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, ঘি, লবণ, কাঁচা মরিচ কুচি ও পুদিনা পাতা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে মিশ্রণটিকে ছোট গোল চ্যাপ্টা কাবাবের আকৃতি দিন। অপর একটি বাটিতে ডিম নিয়ে খুব সামান্য একটু লবণ দিয়ে ভালো করে ফেটিয়ে রাখতে হবে। একটি প্যানে তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে কাবাবগুলো ব্রেড ক্রামে গড়িয়ে নিয়ে ডিমে চুবিয়ে তেলে দিয়ে দিন। লালচে হয়ে ভাজা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। পছন্দের সসের সঙ্গে ‘কাঁচাকলার কাবাব হতে পারে অসাধারণ নাস্তা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.