সৌদিআরবে শ্রমিকদের বিক্ষোভ

0

মোরশেদ রানা  :      সৌদিআরবে প্রবাসি শ্রমিকদের বেতন না দেয়ায় মালিকদের (কফিল) বিরুদ্ধে মামলা করেছেন অনেক শ্রমিক
বেতন না দেয়ার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে দেশটির বিভিন্ন আদালতে চার শতাধিক মামলা হয়েছে। দেরিতে বেতন দেওয়ার অভিযোগ এনে মালিকদের বিরুদ্ধে গত ১০ মাসে সৌদি আদালতে ৪৫০টি মামলা করেছেন প্রবাসী শ্রমিকরা। শনিবার ২৯ আগাস্ট আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ১০ মাসে বিভিন্ন আদালতে এ ধরনের ৪৫০টি মামলা করেছেন প্রবাসী শ্রমিকরা। অধিকাংশ মামলা হয়েছে রিয়াদ, মক্কা, মদিনা, আল জাউফ ও ইস্টার্ন প্রভিন্সের আদালতে।

এছাড়া আসির, আল কাসিম, তাবুক, নাজরান, আল-বাহা ও জিজানের আদালতেও মামলা করেছেন প্রবাসী শ্রমিকরা। এ ধরনের ২০টি মামলা পরিচালনা করতে চলতি মাসের শুরুতে জিজানে বিশেষ আপিল আদালত চালু করেছে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল। কাউন্সিলের জেনারেল সেক্রেটারি ও মুখপাত্র শেখ সালমান বিন মোহাম্মদ আল –নাশওন জানিয়েছেন, এ ধরনের মামলা নিষ্পত্তির জন্য গোটা দেশে এখন ১৪টি আপিল আদালত রয়েছে। তিনি জানান, এসব মামলার ব্যাপারে বিচার মন্ত্রণালয়ের মাধ্যমে আপিল আদালতকে প্রয়োজনীয় সব সহযোগিতা দিচ্ছে কাউন্সিল। প্রবাসীদের এসব মামলার অগ্রগতি পর্যবেক্ষণে অনলাইন ব্যবস্থা চালুর পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিবেদনে জানানো হয়েছে, মামলাকারীরা আদালতে ঘোরাঘুরি না করেও ওই অনলাইন ব্যবস্থার মাধ্যমে মামলার সব অগ্রগতি জানতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশ,ভারত,নেপাল,পাকিস্তানি সহ ভিবিন্ন দেশের শ্রমিকরা মাথার ঘাম পায়ে পেলে এত কষ্টকরে কাজ করার পরেও মাস শেষে বেতন দেয়না অনেক মালিক বা কফিল।রিয়দের সানাইয়ার কয়েক জন বাংলাদেশি শ্রমিকের সাথে কথা বলে জানাযায়, মালিকের কাছে বেতন চাইলে জেল জরিমানা ও দেশে পাটিয়েদেয়ার হুমকি দেয়। আবার অনেকে মামলা করেও মাসের পর মাস আদালতের বিচার বিডাম্বনারও অভিযোগ করে।
ভুক্ত ভুগি শ্রমিকরা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের এ উদ্ধেগকে স্বাগতম জানাচ্ছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.